মুগপাকন পিঠা
Best Electronics

মুগপাকন পিঠা

ফাতিমাতুজ্জোহরা

প্রকাশিত: ১২:৪৬ ৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১২:৪৯ ৫ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রসালো মুগ পাকন পিঠা ছাড়া যেন শীতকাল উপভোগ্য হতেই পারে না! এ পিঠা দু’ভাবে বানানো যায়। একটা ঘন সিরায় শুকনো করে আরেকটি পাতলা সিরায় নরম করে। নরম সিরায় রসালো মুগ পাকন পিঠা তৈরি প্রণালী জেনে নিন-

উপকরণ: মুগ ডাল আধা কাপ, দুধ ১ কাপ, লবণ স্বাদ মতো, কমলা ফুড কালার আধা চা চামচ, চালের গুঁড়ো ১ কাপ, চিনি ও তেল পরিমাণ মতো।

প্রণালী: আধা কাপ মুগ ডাল প্যানে অল্প আঁচে ভেজে নিন। খেয়াল রাখতে হবে যেন এটা পুড়ে না যায়। ভাজা হয়ে গেলে মুগডাল তুলে নিন। ডাল ঠান্ডা হলে এর মধ্যে পর্যাপ্ত পানি দিয়ে দু’ঘণ্টার মতো ভিজিয়ে রাখলে ডাল তাড়াতাড়ি সেদ্ধ হবে। এরপর যখন এটা ভিজে ফুলে উঠবে তখন এটা কয়েকবার কচলিয়ে ধুঁয়ে নিতে হবে। ধোঁয়ার পর ডালগুলো একটি হাড়িতে নিয়ে আধা কাপ ডালের জন্য দুই কাপ পরিমাণ পানি ও এক কাপ দুধ দিয়ে জ্বাল দিতে হবে( আপনি চাইলে পুরোটা দুধ অথবা পুরোটা পানি দিয়েও সেদ্ধ করে নিতে পারেন)। এর মধ্যে দিতে সামান্য লবণ দিয়ে চুলার আঁচ একদম কমিয়ে হাড়ি ঢেকে দিয়ে সেদ্ধ না হওয়া পর্যন্ত জ্বাল দিন। এরপর ডালগুলো ব্লেন্ডারে মিক্স করে সামান্য কমলা ফুড কালার দিয়ে পুনরায় জ্বাল দিন। যখন বলক আসবে তখন এক কাপ চালের গুঁড়ো দিয়ে ৫ মিনিটের মত জ্বাল দিয়ে চুলা বন্ধ করে দিন।

এগুলো ঢেকে কিছু সময় রাখতে হবে ঠান্ডা হওয়ার জন্য। এবার একটু চিনির সিরা তৈরি করে নিতে হবে। এ জন্য এক কাপ চিনির সঙ্গে দুই কাপ পরিমাণ পানি নিয়ে জ্বাল দিন। ভালো ফ্লেভারের জন্য এলাচ দিতে হবে দুইটি( আপনি চাইলে এলাচের গুঁড়ো ব্যবহার করতে পারেন)। পাতলা সিরা তৈরি করার জন্য এভাবে ঢেকে ৫ মিনিট ফুল আঁচে জ্বাল দিন। এ সিরা কুসুম গরম অবস্থায় ব্যবহার করতে হবে। অন্যদিকে, মুগ ডাল দিয়ে খামি তৈরি করতে হাতে তেল মেখে মুগ ডালগুলো মেখে নিতে হবে। খামি তৈরি হলে ভেজা কাপড় দিয়ে তা ঢেকে রাখতে হবে। এবার খামি থেকে অল্প অল্প করে নিয়ে গোল বলের মতো বানাতে হবে। তারপর বলগুলো দিয়ে সুন্দর ডিজাইন করে প্যানে পর্যাপ্ত তেলের মধ্যে মিডিয়াম আঁচে ৭ থেকে ৮ মিনিট পিঠাগুলো ভেজে নিন।যতক্ষণ পিঠাগুলো ফুলে না উঠবে ততক্ষণ ভিজিয়ে রাখতে হবে।পিঠাগুলো একেবারে নরম হলে গেলে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics