Alexa মিষ্টি বেশি খাওয়া ডায়াবেটিসের কারণ নয়

মিষ্টি বেশি খাওয়া ডায়াবেটিসের কারণ নয়

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫০ ১২ অক্টোবর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

বেশি মিষ্টি খেয়ো না, ডায়াবেটিস হবে- এই কথাটি আমরা অনেক শুনি। কিন্তু আসলেই কী মিষ্টি খেলে ডায়াবেটিস হয়? প্রশ্নটির উত্তর আমাদের অনেকেরই জানা নেই।

মিষ্টি বেশি খাওয়া সরাসরি ডায়াবেটিস এর কারণ নয়। বেশি বেশি মিষ্টি খেলে আপনার শরীরে মেদ জমলে এবং ওজন বাড়লে ডায়াবেটিস এর ঝুঁকি বেড়ে যায় । 

মিষ্টি বেশি খাওয়া সরাসরি ডায়াবেটিস এর কারণ নয় -ফাইল ছবি

ডায়াবেটিস প্রতিরোধের জন্য আপনার উচিত - (১) নিয়মিতভাবে খেলাধুলা বা ব্যায়াম করা। (২) শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা। (৩) যথা সম্ভব মানসিক চাপমুক্ত এবং প্রফুল্ল থাকা।

মনে রাখবেন নিয়ন্ত্রিত জীবন যাপন ডায়াবেটিস প্রতিরোধের মূল মন্ত্র।

ডায়বেটিস হওয়ার কারণ সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি, তাই বেশি মিষ্টি বা চিনি খেলেই যে ডায়বেটিস হবে তা বলা যায় না। তবে ডায়বেটিস এর লক্ষণ প্রকাশ হওয়ার প্রধান কারণ অগ্ন্যাশয় কর্তৃক ইনসুলিন উৎপন্ন না হওয়া অথবা উৎপন্ন হলেও সেগুলো শরীরের ওপর ঠিকভাবে কাজ করতে না পারা। 

এজন্য অনেকগুলো ফ্যাক্টর দায়ী। বেশি মিষ্টি বা চিনি খেলে শরীরে মেদ জমে স্থুলকায় হয়ে যায়। আর স্থুলকায় শরীর ডায়বেটিস (টাইপ-২) এর অন্যতম একটা ফ্যাক্টর হিসেবে কাজ করে। 

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস ফুডের এক প্রতিবেদনে বলা হয়, ডায়াবেটিসের জন্য শুধু চিনিই দায়ী নয়। পুরো জীবনধারণ প্রক্রিয়ার কারণে রোগটি হয়ে থাকে। অনিয়ন্ত্রিতভাবে বিভিন্ন ধরনের খাবার গ্রহণের ফলে রক্তে গ্লুকোজের উপস্থিতি বেড়ে যায়। সেখান থেকেই ডায়াবেটিসের শুরু হয়।

ডায়াবেটিস সম্পর্কে মুম্বাইয়ের পুষ্টিবিদ কাজল ভাতেনা বলেন, মিষ্টি খেলেই যে ডায়াবেটিস হবে, এমন নয়। তবে যারা খুব বেশি পরিমাণে মিষ্টি খায় এবং কোনো ধরনের পরিশ্রম করে না তাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি।

কাজল আরো বলেন, আপনি যদি প্রতিদিন মিষ্টি খেয়ে সঠিক নিয়ম মেনে পরিশ্রম করেন তাহলে ওই মিষ্টি আপনার কোনো ক্ষতি করবে না। তবে আপনি অলস হলে মিষ্টি কম খাওয়া কিংবা না খাওয়াই ভালো।

ডেইলি বাংলাদেশ/আরএজে