মিরসরাইয়ে রাতের আঁধারে উজাড় হচ্ছে সামাজিক বনায়নের গাছ

মিরসরাইয়ে রাতের আঁধারে উজাড় হচ্ছে সামাজিক বনায়নের গাছ

মিরসরাই প্রতিনিধি   ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৪৬ ১ জুলাই ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

মিরসরাইয়ের জোরারগঞ্জ এলাকার জোরারগঞ্জ-বাংলাবাজার সড়কের দেওয়ানপুর গ্রামের অংশে সংঘবদ্ধ একটি চক্র গাছ কেটে সাবাড় করে দিচ্ছে। স্থানীয়রা আঁচ করতে পারলেও চক্রটির ভয়ে কেউ মুখ খুলতে সাহস পায় না। এ ব্যাপারে বন বিভাগের কোনো মাথা ব্যাথা নেই বলে অভিযোগ উঠেছে।

এছাড়া জোরারগঞ্জ-মুহুরী প্রজেক্ট সড়কের নন্দনপুরে ঢাকা-চট্টগ্রাম পুরাতন মহাসড়কের চৈতণ্যের হাট থেকে বারইয়ারহাটের অংশের দু’ধারের প্রায় দেড় শতাধিক গাছ রাতের আঁধারে কেটে নিয়ে গেছে চক্রটি। স্থানীয় প্রভাবশালীদের যোগসাজশে গাছগুলো কাটা হচ্ছে বলে অভিযোগ এলাকাবাসীর।  জোরারগঞ্জ-বাংলাবাজার সড়কের দেওয়ানপুর গ্রামের অংশে শনিবার রাতে ১০টি গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা।

সড়কগুলোর দু’পাশে বন বিভাগের সামাজিক বনায়ন প্রকল্পের আওতায় ১৯৯৬ সালে একটি কমিটির মাধ্যমে বিভিন্ন প্রজাতির গাছ রোপণ করা হয়। এর মধ্যে মেহগনি, রেইনট্রি, আকাশমনি, বাবলা ও শিশুগাছসহ নানান প্রজাতির গাছ রয়েছে। গত ২৪ বছরে গাছগুলো ২২ থেকে ৫০ ফুট পর্যন্ত বেড়ে উঠেছে। 

জোরারগঞ্জ ইউপির এসব মহাসড়কের প্রায় ২০ কিলোমিটার জুড়ে সরকারি এই গাছগুলোর প্রতি কু-নজর পড়েছে স্থানীয় ‘গাছখেকো’ একটি চক্রের। গত এক বছরে রাতের আঁধারে তারা অনেক গাছ করাত দিয়ে কেটে বিক্রি করে পকেট ভারি করেছে। স্থানীয়রা আঁচ করতে পারলেও চক্রটির ভয়ে কেউ মুখ খুলতে সাহস পায় না।

সরেজমিনে দেখা যায়, বিভিন্ন স্থানে সড়কের পাশের বেশ কিছু মেহগনি, ইউক্যালিপটাস, আকাশ মনি উপড়ে নেয়া হয়েছে।

জোরারগঞ্জ-বাংলাবাজার সড়কের সামাজিক বনায়নের উপকারভোগী সমিতির সভাপতি খাবির ইবনে আমিন জানান, রাত বাড়ার সঙ্গে সঙ্গে সড়কগুলোতে মাঝে মধ্যে দু-একটা মাছবাহী ট্রাক ছাড়া অন্য কোনো যান চলাচল একেবারেই থাকে না। এই সুযোগকে কাজে লাগায় গাছ চোর চক্র। গত এক বছরে দেড় শতাধিক গাছ চুরি হয়ে গেছে। এভাবে চলতে থাকলে রাস্তার পাশে আর কোনো গাছ দেখা যাবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক এলাকাবাসী জানান, এসব সড়কের দুপাশ থেকে দিনের পর দিন রাতের অন্ধকারে গাছ চুরি হয়ে যাচ্ছে। এ ব্যপারে বন বিভাগের কোনো মাথা ব্যাথা নেই।  

এ ব্যাপারে মিরসরাই উপকূলীয় রেঞ্জ কর্মকর্তা মো. এরফান উদ্দিন সরেজমিনে পরিদর্শণ করে জানান, সরকারিভাবে সামাজিক বনায়নের আওতায় রোপনকৃত উপকারভোগীদের গাছ চুরির ঘটনা দুঃখজনক। আমরা অতি শিগগিরই এ ব্যপারে ব্যাবস্থা নেব।

ডেইলি বাংলাদেশ/এমএইচ