Alexa ‘মাসের সেরা শিক্ষার্থী’ উদ্ভাবনী উদ্যোগ, প্রশংসিত ইউএনও 

‘মাসের সেরা শিক্ষার্থী’ উদ্ভাবনী উদ্যোগ, প্রশংসিত ইউএনও 

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪৩ ১৬ জানুয়ারি ২০২০   আপডেট: ২০:৩২ ১৬ জানুয়ারি ২০২০

ইউএনও মুহাম্মদ আব্দুর রহিম সুজন

ইউএনও মুহাম্মদ আব্দুর রহিম সুজন

শিক্ষার মানোন্নয়নে শ্রেণিকক্ষে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি বৃদ্ধিকল্পে ‘মাসের সেরা শিক্ষার্থী’ ব্যতিক্রমী এক উদ্ভাবনী উদ্যোগ নেয়া হয়েছে। 

ময়মনসিংহের নান্দাইলের ইউএনও মুহাম্মদ আব্দুর রহিম সুজন শিক্ষার মানোন্নয়নে তিনি এ উদ্যোগ নেন। এ জন্য প্রশংসিত হচ্ছেন তিনি। 

২০১৯ শিক্ষবর্ষে নান্দাইল উপজেলায় এসএসসি ও সমমানের পরীক্ষায় পাশের হার ছিল ৫৯ শতাংশ। স্কুলগুলোতে উপস্থিতির হার ৫৫-৬০ শতাংশ।  ইউএনও এই হতাশাজনক ফলাফল ও উপস্থিতির হার থেকে বের হয়ে আসতে শিক্ষক অভিভাবকদের নিয়ে বিভিন্ন স্কুলে মতবিনিময় সভা করেন।

ইউএনও উপজেলার শিক্ষার নিম্ন মানের জন্য কিছু কারণ খোঁজে বের করেন। শিক্ষার গুণগত মানোন্নয়ন ও শিক্ষার্থীর উপস্থিতির হার বৃদ্ধির লক্ষ্যে ‘মাসের সেরা শিক্ষার্থী’ শীর্ষক বোর্ড স্থাপন করেন। প্রতিটি শ্রেণিকক্ষে স্থাপিত ‘মাসের সেরা শিক্ষার্থী’ বোর্ডে সেরাদের ছবি স্থাপন করা হয়। যার ফলস্বরূপ শিক্ষার্থীদের মধ্যে শিক্ষায় মনোনিবেশ ও ইতিবাচক প্রতিযোগীতা তৈরি হয়।

অতি অল্প ব্যয়ের এই উদ্যোগটি বাস্তবায়ন কল্পে পাইলটিং হিসেবে উপজেলার চন্ডীপাশা সরকারি উচ্চ বিদ্যালয় এবং পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ে ‘মাসের সেরা শিক্ষার্থী’ বোর্ড স্থাপন করে ডিসেম্বর মাসের সেরা শিক্ষার্থী বাছাই করা হয়েছে। এতে করে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও সুশীল সমাজের মাঝে ব্যাপক সাড়া পড়েছে।

ইউএনও মুহাম্মদ আব্দুর রহিম সুজনের এই উদ্ভাবনী উদ্যোগটির প্রশংসা করে ডিসি মো. মিজানুর রহমান বিভাগীয় ইনোভেশন শোকেসিং এর জন্য উদ্দ্যোগটি নির্বাচিত করেন।

‘বিভাগীয় ইনোভেশন শোকেসিং পরির্দশনে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার (এমডিসি) খোন্দকার মোস্তাফিজুর রহমান ইউএনও আব্দুর রহিম সুজনকে ধন্যবাদ জানান। পাশাপাশি আগত বিভিন্ন দফতরের কর্মকর্তা, সুধীজন ও দর্শনার্থীরা উদ্যোগটির প্রশংসা করেন।

ইউএনও মুহাম্মদ আব্দুর রহিম সুজন বলেন, শিক্ষার মানোন্নয়নে এই উদ্যোগটি একটি রোল মডেল হিসেবে থাকবে। এই উদ্যোগকে নির্বাচিত করায় ডিসি ও বিভাগীয় কমিশনারের প্রতি কৃতজ্ঞতা জানাই। 

ডেইলি বাংলাদেশ/এমকে/এআর