মালাই চা
Best Electronics

মালাই চা

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪২ ১০ মার্চ ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চা খেতে ভালবাসে না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। আবার তা যদি হয় মালাই চা তবে তো কোনো কথাই নেই। মালাই চায়ের স্বাদ নেয়ার জন্য হোটেলে যাওয়ার প্রয়োজন নেই। ঠিক হোটেলের মতই আপনি চাইলে মালাই চা ঘরেই বানতে পারবেন। চলুন তবে দেখে নেয়া যাক রেসিপিটি- 

উপকরণ: দুধ ৩ কাপ, চা পাতা ৪ টেবিল চামচ, চিনি স্বাদমতো, ডিমের কুসুম ১টি কুসুমের অর্ধেক/বাটার বিস্কুটের গুঁড়ো, এলাচ ১ টি (ইচ্ছা), জাফরানের দানা এক চিমটি (ইচ্ছা), দুধের সর বা মালাই ইচ্ছামতো।

প্রণালী: দুধের মাঝে ডিমের কুসুম বা বিস্কুটের গুঁড়ো ভালো করে মিশিয়ে দিন। তারপর চুলায় বসিয়ে জ্বাল দিন। দুধ যেন উথলে না ওঠে বা উপচে না পড়ে। দুধ ফুটে উঠলে এলাচ দানা ও জাফরান দানা ছড়িয়ে দিবেন। এবার চা পাতা দিয়ে জ্বাল দিন। জাফরান দানার কারণে সুন্দর একটা গভীর কমলা- বাদামী রঙ আসবে। জাফরান না দিলেও সমস্যা নেই, আপনার চা পাতাটি ভালো হলে সুন্দর রঙ আপনা থেকেই আসবে। পছন্দ মতন রঙ ধরা পর্যন্ত অপেক্ষা করুন, চা যত কড়া খেতে চান তত বেশি সময় জ্বাল দিন। চা ঢালার আগেই প্রতিটি কাপে অল্প অল্প করে মালাই দিয়ে দিন। চায়ের কাপে ফেনা তুলবার পদ্ধতি নির্ভর করবে আপনার ঢালবার কৌশলের উপরে। তাই একবারে ঝপাস করে অনেকখানি নয়, ছাঁকনিটা একটু ওপরে ধরে তারপর সরু ধারায় চা ঢালুন। সরু ধারায় চা গিয়ে যখন কাপের মালাইয়ের ওপরে পড়বে, আস্তে আস্তে আপনার কাপ ভরে উঠবে সুন্দর শুভ্র ফেনায়।

ডেইলি বাংলাদেশ/এএ/জেএমএস 

Best Electronics