মার্কিন সামরিক বাজেট নিয়ে প্রশ্ন তুললেন স্যান্ডার্স

মার্কিন সামরিক বাজেট নিয়ে প্রশ্ন তুললেন স্যান্ডার্স

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০৬ ২৫ ফেব্রুয়ারি ২০২০  

বার্নি স্যান্ডার্স

বার্নি স্যান্ডার্স

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের অন্যতম মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স। দেশটির সামরিক খাতে ৭৫ হাজার কোটি ডলারের বাজেট নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

সোমবার নির্বাচনী প্রচারণার এক অনুষ্ঠানে এ প্রশ্ন তোলেন স্যান্ডার্স। একইসময়ে দেশটির ধনী ব্যক্তিদের জন্য এক ট্রিলিয়ন ডলারের যে ট্যাক্স কমানো হয়েছে সেটিরও কঠোর সমালোচনা করেছেন তিনি।

স্যান্ডার্স বলেন, ধনীদের জন্য ট্যাক্স কমানো হচ্ছে অথচ সমাজের স্বল্প আয়ের মানুষদের জন্য নানারকম সামাজিক সুবিধা বাতিল করা হচ্ছে। এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

অনুষ্ঠানে আগামী ১০ বছরে শিশুদের সেবা এবং প্রাথমিক শিক্ষা ব্যবস্থার জন্য দেড় ট্রিলিয়ন ডলার খরচ করার প্রস্তাব দিয়েছেন স্যান্ডার্স। বিপুল পরিমাণ এ অর্থের সরবরাহ মার্কিন ধনীদের কাছ থেকেও নিশ্চিত করা হবে বলে উল্লেখ করেছেন তিনি।

বার্নি স্যান্ডার্সের প্রস্তাবিত এই পরিকল্পনা বাস্তবায়িত হলে যুক্তরাষ্ট্রের সমাজে ব্যাপক জনকল্যাণমূলক সেবা নিশ্চিত করা যাবে বলে ধারণা করা হচ্ছে।

নির্বাচনী প্রচারণায় সামাজিক জনকল্যাণমূলক কাজে অর্থ ব্যয়ের ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছেন বার্নি স্যান্ডার্স। তিনি আরো বলেন, রাষ্ট্রের নৈতিক দায়িত্ব হচ্ছে, প্রতিটি শিশুর জন্য উন্নতমানের সেবা এবং শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করা। এছাড়া এ কাজের জন্য কোনো শিশুর পারিবারিক ঐতিহ্য বা সামাজিক মর্যাদা খোঁজা উচিত নয় বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র- পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ