মার্কিন নিষেধাজ্ঞা পুরো বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থাকে হুমকির মুখে ফেলেছে

মার্কিন নিষেধাজ্ঞা পুরো বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থাকে হুমকির মুখে ফেলেছে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:০২ ৪ এপ্রিল ২০২০   আপডেট: ১১:০৯ ৪ এপ্রিল ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা পুরো বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থাকে ‘নজিরবিহীন হুমকি’র মুখে ঠেলে দিচ্ছে বলে জানিয়েছে তেহরান।

বিশ্বব্যাপী যখন করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে তখন এ নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য যুক্তরাষ্ট্রের ওপর চাপ প্রয়োগ করতেও আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিউএইচও’র মহাপরিচালক টেড্রস অ্যাধনম গেব্রিয়াসাসের কাছে পাঠানো এক চিঠিতে এ আহ্বান জানিয়েছেন জেনেভায় নিযুক্ত ইরানির রাষ্ট্রদূত ইসমাঈল বাকায়ি হামানে।

চিঠিতে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে ইরানের সাধারণ মানুষ প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সামগ্রীর অভাবে মারাত্মক কষ্ট পাচ্ছে। তিনি বিষয়টিকে মানবতা-বিরোধী অপরাধ বলে উল্লেখ করেন।  

জেনেভায় নিযুক্ত ইরানির রাষ্ট্রদূত ইসমাঈল বাকায়ি হামানে নদেন করতে পারছে না যার ফলে তেহরানের পক্ষে করোনাভাইরাস মোকাবিলার প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সামগ্রী আমদানি করা সম্ভব হচ্ছে না।

হামানে বলেন, এ অবস্থায় করোনাভাইরাস মোকাবিলার কাজে ইরান পিছিয়ে পড়লে তাতে পুরো বিশ্ব ক্ষতিগ্রস্ত হবে।

জেনেভায় জাতিসংঘের দফতরগুলোতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত তার চিঠিতে বলেন, বিশ্বের দেশগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার গুরুত্ব তুলে ধরে জাতিসংঘ মহাসচিব সম্প্রতি যে বক্তব্য দিয়েছেন বিশ্বের সবগুলো দেশের উচিত তা মেনে চলা।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সম্প্রতি এক বক্তব্যে বলেন, বিশ্বব্যাপী করোনা মহামারী ছড়িয়ে পড়ার এই সময়ে বিভিন্ন দেশের ওপর বহাল থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার জরুরি হয়ে পড়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ