মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ

মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৫৬ ২৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৭:১১ ২৫ ফেব্রুয়ারি ২০২০

গিনেস থেকে পাওয়া সনদ হাতে চিতেসু ওয়াতানাবে

গিনেস থেকে পাওয়া সনদ হাতে চিতেসু ওয়াতানাবে

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নিজের নাম লিখিয়েছেন ১১২ বছর বয়সী এক জাপানি ব্যক্তি। তার নাম চিতেসু ওয়াতানাবে। ১৯০৭ সালের ৫ মার্চ জাপানের রাজধানী টোকিওর উত্তরে অবস্থিত নিগাতা এলাকায় জন্মগ্রহণ করেন তিনি। গত রোববার একটি নার্সিং হোমে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

দেশটির স্থানীয় কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদ সংস্থা সিএনএন।

প্রতিবেদনটিতে বলা হয়, চলতি মাসের ১২ তারিখে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস’ কর্তৃপক্ষ তাকে বিশ্বের প্রাচীনতম পুরুষ হিসেবে স্বীকৃতি দেয়। স্বীকৃতি পাওয়ার কয়েক দিনের মধ্যেই মৃত্যুবরণ করলেন তিনি।

জানা গেছে, চিতেসু ওয়াতানাবে পাঁচ সন্তানের জনক। মৃত্যুর আগে আগে এতদিন বেঁচে থাকার রহস্য নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, দীর্ঘায়ু লাভের গোপন বিষয় হলো ‘রাগ করা যাবে না, সবসময় হাসিখুশি থাকতে হবে’। তিনি আরো বলেছিলেন, কাস্টার্ড এবং পুডিংয়ের মতো মিষ্টি জাতীয় খাবারের প্রতি তার আসক্তি রয়েছে তবে সেটি কখনো তার কোনো ক্ষতি করেনি।

বিশ্বের প্রাচীনতম পুরুষের মুকুট অর্জনের পর তিনি দাবি করেন, দীর্ঘায়ু লাভের চাবিকাঠি হলো হাসি।

তার মৃত্যুর পর এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ইসাকু তোমোয়ে। তিনিও জাপানের নাগরিক। তার বয়স এখন ১১০ বছর। তবে তিনিই যে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি তার আনুষ্ঠানিক স্বীকৃতি এখনো মেলেনি।

 এছাড়া বর্তমান বিশ্বের সবচেয়ে বয়স্ক নারীও একজন জাপানি । ১১৭ বছর বয়সী সেই নারীর নাম কেন তানাকা। বিশ্বের সর্বোচ্চ জীবন প্রত্যাশাসম্পন্ন দেশ হলো জাপান। এখন পর্যন্ত প্রাচীনতম মানুষ হিসেবে স্বীকৃত অনেক মানুষ এই দেশেরই। রেকর্ড করা দীর্ঘতম জীবিত মানুষ জিরোমন কিমুরা সে তালিকায় অন্তর্ভুক্ত। 

জাপানের মানুষের গড় আয়ু গোটা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। দেশটির অসংখ্য মানুষ বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির স্বীকৃতি পেয়েছেন। এছাড়া এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বেশি বয়সী মানুষটিও ছিল জাপানের। জাপান সরকারের দেয়া তথ্য অনুযায়ী, দেশটিতে প্রায় ৭০ হাজারের বেশি শতবর্ষী মানুষ বেঁচে আছেন। ১৯৬৩ সালে যা সংখ্যা ছিল মাত্র ১৫৩ জন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তথ্যমতে, যাচাই করা সর্বকালের প্রাচীনতম ব্যক্তি ছিলেন ফ্রান্সের নাগরিক। জেন লুইস ক্যালমেন্ট নামক সেই ব্যক্তি ১৯৯৭ সালে ১২২ বছর বয়সে মারা যান।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/মাহাদী