মারাত্মক চ্যালেঞ্জের মুখে মার্কিন-চীন সম্পর্ক

মারাত্মক চ্যালেঞ্জের মুখে মার্কিন-চীন সম্পর্ক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৩১ ৯ জুলাই ২০২০  

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ১৯৭৯ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপন হয়। এরপর থেকে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী দেশ দুটির সম্পর্ক বেশ চড়াই উৎরাইয়ের ভেতর দিয়ে গেলেও বর্তমানে তা সবচেয়ে বেশি চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে বলে জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তবে সাধারণ পরিস্থিতি সন্ধানের মাধ্যমে বিরোধগুলো সামলানো সম্ভব বলেও জানান তিনি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত বিবৃতি অনুসারে, থিঙ্ক-ট্যাঙ্ক কথোপকথনে ওয়াং বলেন, চীনের কখনো যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জের বা দেশটিকে প্রতিস্থাপনের কোনো ইচ্ছা ছিলোনা।

করোনাভাইরাসের উত্পত্তি নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্ক আরো বেশি অবনতির দিকে ঝুঁকে পড়েছে। দেশ দুটির মধ্যে একটি বাণিজ্য যুদ্ধও চলমান রয়েছে।

বৃহস্পতিবার বেইজিংয়ে এক ভাষণে ওয়াং বলেন, চীন-মার্কিন সম্পর্কটি বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক। তবে উদ্বেগজনক বিষয়টি হচ্ছে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে সবচেয়ে গুরুতর চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে দেশ দুটিকে।

তিনি বলেন, আমাদের এই বিরোধগুলো যথাযথভাবে সামলানো উচিত। এছাড়া দুই দেশের মধ্যে সম্পর্কের ক্ষয়ক্ষতিও হ্রাস করা উচিত।

করোনার প্রাদুর্ভাব শুরুর পর সাম্প্রতিক মাসগুলোতে চীনের বিরুদ্ধে বার বার অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। দেশটির মতে, প্রাথমিকভাবে করোনার প্রাদুর্ভাবের তথ্য গোপন করেছে চীন। যা পরবর্তীতে মহামারিতে রূপান্তরিত হয়। এছাড়া দেশটি এই ভাইরাসকে অন্য দেশগুলোর মধ্যে ছড়িয়ে পড়ার সুযোগ করে দিয়েছে বলেও অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

করোনাভাইরাসকে একাধিকবার চীনা ভাইরাস হিসেবে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছে চীন।

ওয়াং ই আরো বলেন, পরস্পরকে চ্যালেঞ্জ না করে যুক্তরাষ্ট্র ও চীনের উচিত শান্তিপূর্ণভাবে কিভাবে সমস্যা সমাধান করা যায় সেটি খুঁজে বের করা।

সূত্র- হিন্দুস্তান টাইমস

ডেইলি বাংলাদেশ/এসএমএফ