Alexa ‘মানুষের কল্যাণে দ্রব্যমূল্য স্থিতিশীল থাকা প্রয়োজন’

‘মানুষের কল্যাণে দ্রব্যমূল্য স্থিতিশীল থাকা প্রয়োজন’

খুলনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৫ ১১ ডিসেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান তপন কান্তি ঘোষ বলেছেন, আমদানি নির্ভরশীলতাই নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির অন্যতম কারণ। সংবেদনশীল সময়ে এসব পণ্যের মূল্য নিয়ন্ত্রণ কঠিন হয়ে পড়ে। তবে দেশের মানুষের কল্যাণে দ্রব্যমূল্য স্থিতিশীল থাকা প্রয়োজন।

বুধবার দুপুরে খুলনার ডিসির সম্মেলন কক্ষে জেলা পণ্য বিপণন মনিটরিং কমিটির মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, উন্নত দেশের মতো কৃষকদের নিয়ে পরিকল্পিত সমবায়ের মাধ্যমে পণ্যের নিয়মিত সরবরাহ নিশ্চিত করা সম্ভব। এ পদ্ধতিতে কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য যেমন নিশ্চিত হবে, একই সঙ্গে উৎপাদিত পণ্য সরাসরি ক্রেতার হাতে আসবে। এতে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য বহুলাংশে কমবে।

মুক্ত বাজার অর্থনীতিতে ব্যবসায়ীরা আত্মসম্মানের সঙ্গে ব্যবসা করবেন। সরবরাহ ব্যবস্থাপনার বৃহৎ ঘাটতি হলেই কেবল সরকার হস্তক্ষেপ করবে। মানুষের জীবনমান উন্নয়নের ফলে দামের পাশাপাশি পণ্যের মান ও ভেজালের বিষয় নিয়ে ভাববার সময় এসেছে। খাদ্য শৃঙ্খলে অপদ্রব্য ঢুকলে সবাই ক্ষতিতে পড়বে। জীবন এক দিনের নয়। পণ্যে ভেজালের জন্য দায়ী ব্যক্তির সন্তানও ভেজালের শিকার হতে পারে।

সভায় বাংলাদেশ ট্যারিফ কমিশনের চলমান কার্যক্রম ও মনিটরিং সেল বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন সহকারী প্রধান মাহমুদুল হাসান।

খুলনার ডিসি মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড খুলনার উপ-পরিচালক মু. বিল্লাহ হোসেন খান, অতিরিক্ত ডিসি (সার্বিক) জিয়াউর রহমান, দাকোপের ইউএনও মো. আবদুল ওয়াদুদ, দিঘলিয়ার ইউএনও মো. হাফিজ আল আসাদ ও জেলা বাজার কর্মকর্তা আব্দুস সালাম তরফদারসহ ব্যবসায়ী নেতা ও সরকারি কর্মকর্তারা।

ডেইলি বাংলাদেশ/এমকেএ