মানিকগঞ্জে যমুনার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত

মানিকগঞ্জে যমুনার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত

মানিকগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২৫ ১৬ জুলাই ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পদ্মা-যমুনা নদীতে পানি বৃদ্ধির ফলে মানিকগঞ্জে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বৃহস্পতিবার সকালে জেলার পানির স্তর পরিমাপক মো. ফারুক আহম্মেদ বিষয়টি জানিয়েছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় শিবালয়ের আরিচা পয়েন্টে ৩০ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে জেলার শিবালয়, দৌলতপুর এবং ঘিওর উপজেলার বিভিন্ন নদ-নদী ও খাল-বিলে দ্রুত পানি প্রবেশ করছে। এসব এলাকার নিম্নাঞ্চলের বাড়িঘর এবং ফসলি জমিও তলিয়ে যাচ্ছে। বন্যকবলিত এলাকাসমূহে দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট।

মানিকগঞ্জের দৌলতপুর, শিবালয়, হরিরামপুর ও ঘিওর উপজেলার নিম্নাঞ্চল এলাকাগুলোতে গৃহপালিত পশু নিয়ে বিপাকে পড়েছেন এসব অঞ্চলের মানুষ।

দৌলতপুর উপজেলার জিয়নপুর গ্রামের বন্যাকবলিত খুশিবহন রাজবংশী  বলেন, এমনিতেই করোনার কারণে আয়-রোজগার সব বন্ধ হয়ে গেছে এরমধ্যে আবার বন্যা। বন্যার পানিতে হাটবাজার, রাস্তাঘাট সব তলিয়ে গেছে। গরু-ছাগল নিয়ে খুব কষ্টে আছি।

জিয়নপুর ইউপি ১ নম্বর ওয়ার্ডের মেম্বার মো. সোনা মিয়া বলেন, গত তিনদিনে পানি বৃদ্ধির কারণে এই এলাকার ৬০ শতাংশ বাড়িতে এরমধ্যে পানি উঠেছে। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় পানিবন্দী হয়েছে প্রায় ১০ হাজার মানুষ। এসব মানুষদের জন্য এখন পর্যন্ত কোনো খাদ্যের বরাদ্দ আসেনি। তিনি সরকারের কাছে এসব বানভাসি মানুষের জন্য খাদ্য বরাদ্দের দাবি জানান। 

মানিকগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শাহজাহান আলী বিশ্বাস বলেন, মানিকগঞ্জের প্রায় সাড়ে চার হাজার হেক্টর জমির বিভিন্ন ফসল এখন পানির নিচে। পানি বাড়তে থাকলে আরো এলাকার ফসলি জমি তলিয়ে যাবে।

ডেইলি বাংলাদেশ/আরএম