Alexa মানসিক চাপ কমাতে আলু খান

মানসিক চাপ কমাতে আলু খান

প্রকাশিত: ১৭:২২ ২৭ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ১৫:৫৬ ৭ অক্টোবর ২০১৭

আলু। ছবি: সংগৃহীত

আলু। ছবি: সংগৃহীত

দামে সস্তা ও সহজলভ্য হওয়ার কারণে সব মানুষের কাছেই আলু একটি পছন্দের সবজি। আলুর পুষ্টিগুণও অনেক। আলুতে ভিটামিন `এ`, `বি` ও `সি` আছে। এছাড়াও আলুর খোসাতে আছে ভিটামিন `এ`, পটাশিয়াম, আয়রন, অ্যান্টি-অক্সাইড, ফাইবারসহ প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট।

আধুনিক খাদ্যাভ্যাসে সকালের নাস্তায় আলুভাজি, দুপুরে আলুভর্তা, কাচ্চি বা তেহারির মধ্যে আলু, বিকালের নাস্তায় ফ্রেঞ্চ ফ্রাই, আলুর চিপস। আসুন জেনে নেয়া যাক এ খাবারের আরও গুণাগুণ:

মানসিক চাপ কমায়

আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬ রয়েছে, যা মন ভালো রাখার জন্য কার্যকরী দুটি উপাদান সেরেটোনিন ও ডোপামিন নামক নিওট্রান্সমিটার গঠনে সহায়তা করে। নিওট্রান্সমিটার মস্তিষ্কে অনুভূতি আদান প্রদান করে থাকে এবং মানসিক চাপ কমিয়ে মন ভালো করতে সহায়তা করে।

হজম সহায়ক

হজমের পক্ষে আলু খুব ভাল। কারণ আলুতে হাই ফাইভার থাকে।


প্রাকৃতিক রোগ প্রতিরোধক

আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন `সি` আছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। একটি মধ্যম আকৃতির আলুর ত্বকে প্রায় ২৭ মিলিগ্রাম ভিটামিন `সি` আছে। এছাড়া আলুতে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি, ও আয়রন আছে আলুর শাঁসে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে

ব্লাড প্রেসারকে ঠিক রাখতে সাহায্য করে আলু। আলুতে আছে কুকোয়া-মাইনাস নামের এক ধরণের কেমিক্যাল।

মস্তিষ্ক সচল ও কর্মক্ষম রাখে

আলুতে গ্লুকোজ, অক্সিজেন, ভিটামিন বি কমপ্লেক্স, এমিনো এসিড, ওমেগা-৩ ও অন্যান্য ফ্যাটি এসিড আছে,. যা মস্তিষ্ক সচল ও কর্মক্ষম রাখার জন্য প্রয়োজনীয় উপাদানগুলো সরবরাহ করে। আলু খেলে দ্রুত চুল বড় হয়।

ত্বকের জন্য উপকারী

আলু, বেটে কিংবা আলুর রস ত্বকে লাগালে বিভিন্ন দাগ, র্যা শ, অন্যান্য ত্বকের সমস্যা ও চোখের নিচের কালো দাগ থেকে মুক্তি পাওয়া যায়। আলুতে ভিটামিন সি, বি কমপ্লেক্স, পটাশিয়াম ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ফসফরাস ইত্যাদি রয়েছে যা ত্বকের জন্য জরুরি। আলু চুলের স্বাস্থ্য ভালো রাখে। এছাড়া রোদে পোড়া ভাবও দূর করতে সহায়তা করে আলুর রস।

১০০ গ্রাম আলুতে রয়েছে

শক্তি ৩২১ জুল (৭৭ ক্যালরি), স্টার্চ ১৫ গ্রাম, তন্তু ২.২ গ্রাম, চর্বি ০.১ গ্রাম, প্রোটিন ২ গ্রাম, পানি ৭৫ গ্রাম, থায়ামিন (ভিটামিন বি-১) ০.০৮ মিলিগ্রাম, রায়বোফ্লাভিন (ভিটামিন বি-২) ০.০৩ মিলিগ্রাম, নিয়াচিন (ভিটামিন বি-৩) ১.১ মিলিগ্রাম, ভিটামিন বি-৮ ০.২৫ মিলিগ্রাম, ভিটামিন সি ২০ মিলিগ্রাম, ক্যালসিয়াম ১২ মিলিগ্রাম, আয়রন ১.৮ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ২৩ মিলিগ্রাম, ফসফরাস ৫৭ মিলিগ্রাম, পটাশিয়াম ৪২১ মিলিগ্রাম, সোডিয়াম ৬ মিলিগ্রাম। সূত্র: বোল্ড স্কাই

ডেইলি বাংলাদেশ/আর কে