Alexa মাত্র ১৪ হাজার টাকায় দেশে ফেরার সুযোগ অবৈধ প্রবাসীদের

মাত্র ১৪ হাজার টাকায় দেশে ফেরার সুযোগ অবৈধ প্রবাসীদের

প্রবাস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২৩ ১৮ জুলাই ২০১৯   আপডেট: ১৮:৩৬ ১৮ জুলাই ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

অবৈধ অভিবাসীদের নিজ নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ দিয়েছে মালয়েশিয়া সরকার। আগামী ১ আগস্ট থেকে শুরু হওয়া এ সুযোগ থাকবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ৭০০ মালয়েশিয়ান রিঙ্গিত (বাংলাদেশি মুদ্রায় ১৪,৩৬২ টাকা) পরিশোধের মাধ্যমে দেশে ফেরার সুযোগ পাবে তারা।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রী মহিউদ্দিন ইয়াসিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। অবৈধ অভিবাসীদের দেশে ফেরার সময়সীমা পার হওয়ার পরও যারা থেকে যাবে, তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ার করেছেন তিনি।
 
মালয়েশিয়ার অভিবাসন দফতরের মাধ্যমে সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইলিগ্যাল ইমিগ্র্যান্টস প্রোগ্রাম (পিএটিআই) নামক কর্মসূচি বাস্তবায়ন করবে। যেসব বিদেশি ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ (অ্যাক্ট ১৫৫) এর আওতায় অপরাধী বলে বিবেচিত হবেন, তাদেরকে এ পিএটিআই কর্মসূচির আওতায় শর্ত সাপেক্ষে দেশে ফেরার সুযোগ দেয়া হবে। 

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি থেকে জানা গেছে, সেদেশের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় এ কর্মসূচি অনুমোদন করেছে এবং এ বছরের ১ আগস্ট থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত তা চলবে। যেসব বিদেশি এ কর্মসূচিতে যোগ দেবেন তাদের প্রত্যেককে ৭০০ মালয়েশীয় রিঙ্গিত করে পরিশোধ করতে হবে। সাতদিনের মধ্যে নিজ দেশে ফেরার জন্য তাদেরকে ভ্রমণসংক্রান্ত কাগজপত্র (পাসপোর্ট ও জরুরি ভ্রমণ সনদ), টিকেট নিয়ে যেতে হবে।  

বিবৃতি থেকে জানা গেছে, মালয়েশীয় অভিবাসন দফতর পুরোপুরিভাবে এ কর্মসূচি পরিচালনা করবে। এখানে কোন এজেন্ট বা তৃতীয় পক্ষের সংশ্লিষ্টতা থাকবে না। এ কর্মসূচিকে সফল করার জন্য জন্য ৮০টির বেশি কাউন্টার স্থাপন করবে অভিবাসন দফতর (জেআইএম)।

গত ১২ জুলাই বিভিন্ন বিদেশি দূতাবাসের প্রতিনিধিদের সঙ্গে একটি অধিবেশনের আয়োজন করেছিল মালয়েশীয় অভিবাসন দফতর। সেখানে ওই কর্মসূচি নিয়ে ব্রিফিং করা হয়। ১০ জুলাই রয়েল মালয়েশীয় পুলিশ (পিডিআরএম) এর সঙ্গেও একটি ওয়ার্কিং সেশন করেছে অভিবাসন দফতর।

ডেইলি বাংলাদেশ/এসআই

Best Electronics
Best Electronics