মাত্র সাত দিনেই চুল পড়া বন্ধ করুন এই উপায়ে  

মাত্র সাত দিনেই চুল পড়া বন্ধ করুন এই উপায়ে  

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩১ ১৪ আগস্ট ২০১৯   আপডেট: ১৭:১৭ ১৪ আগস্ট ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চুল পড়ে যাওয়া নিয়ে নারী পুরুষ সবাই দুশ্চিন্তায় থাকেন! মাথায় চুল কম থাকলে এমনিই আফসোসের সীমা থাকে না। তারপর যদি সেই চুলও ঝরতে থাকে তাহলে তো কথায় নেই। তাই চুল পড়াকে ভয়ের চোখে না দেখে হোন সতর্ক। কারণ একবার চুল পড়া শুরু করলে তা থামানো বেশ মুশকিল। 

পুষ্টিহীনতা, খুশকি, দুশ্চিন্তা, অনিয়মিত জীবনযাপন, ত্বকের সমস্যা, বিভিন্ন রোগ, এমনকি বংশগত কারণেও চুল পড়তে পারে। তবে অতিরিক্ত চুলপড়া কমানোর প্রাথমিক চেষ্টা হিসেবে ব্যবহার করতে পারেন একটি কার্যকর পদ্ধতি। বিশেষ কোনো অসুখে আক্রান্ত না হলে এই পদ্ধতিতেই আপনার চুল পড়া অর্ধেক কমে যাবে মাত্র সাত দিনে। তাই আসুন কার্যকরী সেই বিশেষ পদ্ধতি শিখে নেয়া যাক।

কালোজিরা ও পুদিনা পাতার তেলের মিশ্রণে চুল পড়া বন্ধ হবেএকটি শুকনো চিনামাটির পাত্রে আধা কাপ অলিভ অয়েল নিন। একমুঠো তাজা পুদিনাপাতা থেঁতো করে এই তেলে ভিজিয়ে রাখতে হবে পুরো ২৪ ঘণ্টা। অপর একটি চিনামাটির পাত্রে ২ টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে তাতে ৫টি লবঙ্গ থেঁতো করে ভিজিয়ে রাখুন ২৪ ঘণ্টা। এবার পুদিনা ভেজানো তেল ছেঁকে নিন। সঙ্গে লবঙ্গ ভেজানো তেলও ছেঁকে মেশান। এবার এতে ২ টেবিল চামচ আমন্ড অয়েল ও ১ চা চামচ কালিজিরার তেল দিয়ে ভালো করে চামচ দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

আপনার চুল অনুযায়ী তেল নিয়ে এতে একটি লাল জবাফুল বেটে ভালো করে মেশান। মিশ্রণটি গোড়াসহ পুরো চুলে লাগান। আঙুল দিয়ে মাথার ত্বক মাসাজ করুন ১০ থেকে ১৫ মিনিট। এক ঘণ্টা পর চুল ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে চুলের পরিচর্যা করতে হবে টানা সাত দিন। আপনার চুল পড়ার পরিমাণ কমে আসবে অর্ধেকে। এই তেল একটি পরিষ্কার, শুকনো কাচের বোতলে সংরক্ষণ করতে পারবেন দীর্ঘদিন।                                                                 

ডেইলি বাংলাদেশ/জেএমএস