Alexa মাত্র পাঁচ টাকায় কিডনি পরিষ্কার রাখার কার্যকরী উপায়!

মাত্র পাঁচ টাকায় কিডনি পরিষ্কার রাখার কার্যকরী উপায়!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৮ ২৯ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

বিভিন্ন খাবার খেয়ে হাত পরিষ্কার করা যতটা জরুরি, ঠিক তেমনি কিডনি পরিষ্কার করাটাও ততটা জরুরি। অবাক করার মতো কথা হলেও, এটাই সত্যি। আর এর জন্য হাতের কাছেই আছে সমাধান। মাত্র পাঁচ টাকায় কিনে নিন এক আঁটি ধনেপাতা। যা দিয়ে ঘরে তৈরি একটি পানীয় দিবে এই সমস্যা থেকে মুক্তি। আর কিডনি পরিষ্কারের ঘরোয়া এই উপায়টি বেশ কার্যকরও। চলুন তবে জেনে নেয়া যাক এই পানীয়টি সম্পর্কে-

প্রথমে এক আঁটি ধনেপাতা পরিষ্কার পানিতে ধুয়ে নিন। এরপর কুচি কুচি করে কেটে একটি পাত্রে রাখুন। এবার পাত্রে কিছুটা পানি দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। ঠান্ডা হলে ছেঁকে পরিষ্কার বোতলে রেখে দিন। ফ্রিজেও রেখে দেয়া যেতে পারে এই পানীয়টি। প্রতিদিন একগ্লাস করে এই পানীয়টি খেলেই কিডনি পরিষ্কার থাকবে।

কিডনির মধ্যে জমে থাকা লবণ এবং বিষাক্ত পদার্থ প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যাবে। শুধু কিডনিই নয়। এক আঁটি ধনেপাতায় আছে ১১% ফাইবার, ৪% প্রোটিন, ১% ক্যালরি, ১% কার্বোহাইড্রেট, ১% ফ্যাট। ম্যাঙ্গানিজ ২১%, পটাসিয়াম ১৫%, কপার ১১%, আয়রন ১০%, ক্যালসিয়াম ৭%। এতে রয়েছে ৩৮৮% ভিটামিন কে, ১৩৫% ভিটামিন এ, ৪৫% ভিটামিন সি, ১৬% ফলেট।

বছরের পর বছর, দিনের পর দিন কিডনি ঠিক একইভাবে ছাঁকনির কাজ করে চলে। লবণ, বিষ এবং অবাঞ্ছিত পদার্থ শরীরে ঢুকতে বাধা দেয়। কিন্তু কিডনি অকেজো হয়ে গেলে শরীরের ক্ষতিকর বর্জ্য রক্তে জমা হয়। তখন বেঁচে থাকাই মুশকিল। তাই এখন থেকেই সতর্ক থাকুন।

ডেইলি বাংলাদেশ/এএ