মাত্র নয়দিনে গলে গেল অ্যান্টার্কটিকার বরফ!

মাত্র নয়দিনে গলে গেল অ্যান্টার্কটিকার বরফ!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৩ ২২ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বরফে আচ্ছাদিত মহাদেশ অ্যান্টার্কটিকা। পৃথিবীর পঞ্চম বৃহত্তম মহাদেশটির প্রায় ৯৮ শতাংশই ঢেকে আছে বরফে। সাম্প্রতিক তাপপ্রবাহে এবার বরফে ঢাকা সেই মহাদেশের উপদ্বীপগুলো গলে পানি হয়ে গেছে। আর এর জন্য সময় লেগেছে মাত্র নয়দিন।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) স্যাটেলাইট ল্যান্ডস্যাট ৮ থেকে পাঠানো ছবিতে এ দৃশ্য ধরা পড়েছে। ধারণ করা ওই ছবিগুলোতে দেখা যায়, ৪ ফেব্রুয়ারি ওই দ্বীপটি বরফে সাদা হয়ে আছে। তবে ১৩ ফেব্রুয়ারির ছবিতে সাদার পরিবর্তে সেখানে নীল রঙের পানি ও ধূসর মাটি দেখা গেছে।

ব্রাজিলীয় এক বিজ্ঞানী বলেছেন, ইতিহাসে প্রথমবারের মতো অ্যান্টার্কটিকার তাপমাত্রা ২০ ডিগ্রি ৭৫ ডিগ্রি সেলসিয়াস পেরিয়েছে। অ্যান্টার্কটিকার ঈগল আইল্যান্ডের এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। মহাদেশটিতে এত উচ্চ তাপমাত্রা এর আগে কখনো দেখিনি।

তিনি আরো বলেন, গত ৪ ফেব্রুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারির মধ্যে মহাদেশটির এলাকা জুড়ে থাকা বিপুল পরিমাণ বরফ দ্রুত গতিতে গলেছে। মাত্র নয়দিনের ব্যবধানে আইল্যান্ডটির অন্তত ২০ শতাংশ বরফ গলে গেছে। যার উচ্চতা ছিল অন্তত চার ইঞ্চি। চলতি মাসের শুরুর দিকের তাপপ্রবাহই এর বরফ গলার প্রকৃত কারণ বলে তিনি জানান।

উল্লেখ্য, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির প্রভাব পুরো বিশ্বের মতো অ্যান্টার্কটিকাতেও পড়েছে। ন্যাশনাল স্নো অ্যান্ড আইস ডেটা সেন্টারের হিসাবে, ১৯৫০ সালের পর থেকে এ অঞ্চলের কিছু কিছু এলাকার তাপমাত্রা ৪ দশমিক ৫ শতাংশ পর্যন্ত বেড়েছে। মহাদেশটির পশ্চিমাংশের প্রায় ৮৭ শতাংশ হিমবাহও এ সময়ে নিশ্চিহ্ন হয়ে গেছে। বিশেষ করে গত এক যুগে হিমবাহ গলে যাওয়ার হার ছিল সবচেয়ে বেশি। গত ফেব্রুয়ারির তাপপ্রবাহ ছিল চলতি মৌসুমে অ্যান্টার্কটিকার তৃতীয় তাপপ্রবাহ। এর আগে গত নভেম্বর ও জানুয়ারিতেও এমন উচ্চ তাপমাত্রা দেখা গেছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ