মাগুরায় ৮ হাজার ৬৬৪ হেক্টর জমির ফসল নষ্ট  

মাগুরায় ৮ হাজার ৬৬৪ হেক্টর জমির ফসল নষ্ট  

মাগুরা প্রতিনিধি   ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৫ ২৮ মে ২০২০  

মাগুরায় ৮ হাজার ৬৬৪ হেক্টর জমির ফসল নষ্ট  

মাগুরায় ৮ হাজার ৬৬৪ হেক্টর জমির ফসল নষ্ট  

মাগুরায় ঘূর্ণিঝড় আম্ফানে ৮ হাজার ৬৬৪ হেক্টর জমির ফসল ক্ষতি হয়েছে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদফতর মাগুরা । ক্ষতিগ্রস্ত ফসলের মধ্যে রয়েছে- বোরো ধান, পাট, পেঁপে, কলা, মরিচ, পান, সবজি, আম, লিচু, তিল ও মুগ ডাল। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর মাগুরা জানিয়েছে, এবার ঘূর্ণিঝড় আম্ফানে মাগুরা সদর, মহম্মদপুর ও শালিখায় ৮ হাজার ৬৬৪ হেক্টর জমির ফসল ক্ষতি হয়েছে। এর মধ্যে জেলায় বোরো ধান ৬শ’ হেক্টর, পাট ৪ হাজার ৮৯০ হেক্টর, কলা ৩৫৭ হেক্টর, পেপেঁ ২৮০ হেক্টর, মরিচ ১১৩ হেক্টর, পান ১৫ হেক্টর, সবজি ৭৬৭ হেক্টর, আম ১৯০ হেক্টর, লিচু ৫৮ হেক্টর, তিল ১ হাজার ২৪৮ হেক্টর ও মুগ ডাল ১৪৬ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছৈ।  

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-সহকারি কৃষি অফিসার গোবিন্দ কুমার  জোয়ারদার জানান, ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্ত ফসলের তালিকা আমরা চুড়ান্ত প্রতিবেদন করেছি। বেশি ক্ষতি হয়েছে পাট ও তিল ফসলের। সদর, শালিখা, মহম্মদপুর ও শ্রীপুরের অনেক জমির পাট ও তিল পানির মধ্যে রয়েছে।    

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. জাহিদুল আমিন বলেন, প্রাকৃতিক দুর্যোগে জেলায় বেশ কিছু ফসলের ক্ষতি হয়েছে। এরইমধ্যে আমরা জেলায় দুর্যোগে আক্রান্ত ফসলের তালিকা তৈরি করে মন্ত্রনালয়ে পাঠিয়েছি। সংশ্লিষ্ট মন্ত্রনালয় যে সিদ্ধান্ত দেয় সেই অনুযায়ী আমরা জেলায় কাজ করবো। কোন ক্ষতিগ্রস্ত কৃষক যদি ঋণ নিতে আগ্রহী হয় তবে স্ব স্ব উপজেলায় কৃষি কর্মকর্তার নিকট আবেদন করতে হবে। আবেদনকারীকে ৪% হারে ব্যাংকের মাধ্যমে ঋন দেয়া হবে।  

ডেইলি বাংলাদেশ/এমএইচ