মাগুরায় চামড়া নিয়ে বিপাকে ব্যবসায়ীরা 

মাগুরায় চামড়া নিয়ে বিপাকে ব্যবসায়ীরা 

মাগুরা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৪১ ৩ আগস্ট ২০২০   আপডেট: ১৭:৪৬ ৩ আগস্ট ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চামড়ার দাম না থাকায় বিপাকে পড়েছেন মাগুরার ব্যবসায়ীরা। অন্যদিকে চামড়ার উপযুক্ত দাম না পেয়ে হতাশ জেলার ক্রেতারা । 

প্রতি বছর কোরবানির ঈদে মাগুরা জেলার বিভিন্ন অঞ্চল থেকে চামড়া সংগ্রহ করেন ব্যবসায়ীরা । কিন্ত এবার চামড়ার দাম না থাকায় অনেক ব্যবসায়ী চামড়া কিনে বিপাকে পড়েছেন । 

ব্যবসায়ীরা বলছেন ঢাকায় চামড়ার দাম কম থাকায় আমরা ভালো দাম পাচ্ছি না । বরং যে দামে কিনেছি তার অর্ধেক দামে বিক্রি করতে হবে ।

ঈদের প্রথম ও দ্বিতীয় দিনে শহরের নতুন বাজার চামড়ার গোডাউনে আসতে থাকে  গরু, ছাগলের চামড়া।  প্রথম থেকেই চামড়া সংগ্রহে ব্যস্ত আড়ৎদাররা। সঠিক দামেই চামড়া কেনা হচ্ছে বলে দাবি আড়তদারদের। 

শহরের দোয়ারপাড় এলাকায়  অবস্থিত এতিমখানার মওলানা মো. লিয়াকত আলী বলেন, এ বছর এতিমখানায় ১৫টি ছাগলের চামড়া পেয়েছি। কিন্তু কোনো লাভ হয়নি। বাজারের অবস্থা খুব খারাপ। 

মাগুরা পূবদোয়ার পাড় এলাকার বাসিন্দা মো: হাসান আলী বলেন, আমার গরুর দাম দুই লাখ টাকা আর চামড়া বিক্রি করে পেয়েছি ১৫০ টাকা। তিনি আরো বলেন, এভাবে চলতে থাকলে দেশে চামড়া শিল্প থাকবে না।

মাগুরা শহরের নতুন বাজার চামড়ার আড়তদার নিখিল কুমার দাস  বলেন, এ বছর আমরা গরুর চামড়া ৪শ’ টাকা থেকে ১৫০ টাকায় পর্যন্ত কিনছি। এ বছর চামড়ার দাম খুবেই কম।

মাগুরা সদর ইউএনও আবু সুফিয়ান বলেন,এ বছর মৌসুমি ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে বেশি। দাম কম পাওয়ায় জেলার চামড়া ব্যবসায়ীদের মধ্যে হতাশা বিরাজ করছে।

ডেইলি বাংলাদেশ/এমএইচ