মারাত্মক বিষধর দুই মাথার বিরল সাপ উদ্ধার (ভিডিও)

মারাত্মক বিষধর দুই মাথার বিরল সাপ উদ্ধার (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:২১ ১০ আগস্ট ২০২০   আপডেট: ২০:৫০ ১০ আগস্ট ২০২০

দুই মাথার বিরল রাসেল ভাইপার

দুই মাথার বিরল রাসেল ভাইপার

ভারতের মহারাষ্ট্রে দুই মাথার একটি বিরল রাসেল ভাইপার সাপের সন্ধান পাওয়া গেছে। মুম্বাইয়ের উপকণ্ঠে কল্যাণের গান্ধারে রোড এলাকা থেকে সাপটিকে উদ্ধার করা হয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সাপটি লম্বায় ১১ সেন্টিমিটার। এটির প্রতিটি জোড়া মাথা দৈর্ঘ্যে 2 সেন্টিমিটার।

রাসেল ভাইপার অন্যতম বিষাক্ত প্রজাতির সাপ যা ভারতে দেখা যায়। এছাড়া সাপের কামড়ের সবচেয়ে বেশি দুর্ঘটনার কারণ হিসেবে দায়ী এই প্রজাতির সাপ।

মুম্বাই লাইভের খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার কল্যাণের বাসিন্দা ডিম্পল শাহ  দুই মাথাযুক্ত বিষাক্ত শিশুর সাপটিকে লক্ষ্য করে। এরপর তিনি ওয়্যার রেসকিউ ফাউন্ডেশনের সঙ্গে যোগাযোগ করেন। ফাউন্ডেশনের পক্ষ থেকে ২ জন উদ্ধারকারী দুর্লভ সাপটিকে উদ্ধার করতে ঘটনাস্থলে যায়।

ভারতীয় বন বিভাগের কর্মকর্তা সুসন্ত নন্দা টুইটারে এই সাপের একটি ভিডিও শেয়ার করেন। তিনি লেখেন, দ্বিগুণ বিপদ!!! মহারাষ্ট্রে দুই মাথার একটি রাসেল ভাইপার উদ্ধার করা হয়েছে। জিনগত অস্বাভাবিকতার কারণে বনের মধ্যে এর বেঁচে থাকার হার কমছে।

তিনি আরো লেখেন, রাসেলের ভাইপার অন্যান্য বিষাক্ত সাপের তুলনায় অনেক বেশি বিপজ্জনক। কারণ এর প্রাথমিক কামড় থেকে আপনি বাঁচলেও আপনার ক্ষতি হবে।

দুই মাথার এই সাপের উদাহরণ বিরল। জিনগত পরিবর্তনগুলোর কারণে এমন হয়। চলতি বছরের মে মাসে উড়িষ্যায় ২টি সম্পূর্ণ গঠিত মাথাওয়ালা একটি নেকড়ে সাপ পাওয়া গেছে।

জানা গেছে, সাপটি প্যারেলের হাফকাইন ইনস্টিটিউটের কাছে হস্তান্তর করা হবে।

ভিডিও দেখতে ক্লিক করুন এখানে

সূত্র- এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ/এসআই