‘মহাকাশ থেকে শুধু মক্কা-মদিনা দেখা যায়’

‘মহাকাশ থেকে শুধু মক্কা-মদিনা দেখা যায়’

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৫৩ ১৮ মে ২০১৯   আপডেট: ১১:৫৪ ১৮ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা থেকে ২০১৬ সালে একটি একটি নভোযান পাঠানো হয়েছিল। ওই অভিযানের মূল উদ্দেশ্য ছিল মহাকাশের খোঁজখবর সংগ্রহ করা। অন্য গবেষকদের সঙ্গে সে নভোযানে অবস্থান করছিলেন সুনিতা উইলিয়াম। গবেষণাযানটি যখন পৃথিবীপৃষ্ঠ থেকে ২৪০ মাইল উপরে, হঠাৎ নিচের দিকে চোখ আটকে যায় সুনিতার। পৃথিবী পৃষ্ঠে তারার মতো তিনি দুটি আলো জ্বলতে দেখলেন।

এ দৃশ্য দেখে রীতিমতো চিন্তিত হয়ে পড়ে যান এই বিজ্ঞানী। কারণ পৃথিবীপৃষ্ঠে কোনো আলোকশিখা থাকার কথা নয়। তাহলে কী জ্বলছে? আর কিছু না ভেবে অন্য গবেষকদের ডেকে দেখালেন এবং টেলিস্কোপের সাহায্যে আলো দুটিকে নির্ণয় করার চেষ্টা চালালেন। বেশ কিছুক্ষণ পরীক্ষা করার পর দেখলেন, আলো দুটির কেন্দ্রস্থল পৃথিবীর মক্কা ও মদিনা।

বিষয়টি প্রসঙ্গে সুনিতা উইলিয়াম বলেন, আমি যখন পৃথিবী থেকে প্রায় ২৪০ মাইল উপরে উঠলাম, তখন পৃথিবীর দিকে তাকিয়ে পৃথিবীপৃষ্ঠে দুটি তারা দেখতে পেলাম। এরপর টেলিস্কোপের মাধ্যমে আলো দুটি দেখার চেষ্টা করলে দেখি, একটি আলোর অবস্থান মক্কায় আর অন্যটি মদিনায়। এই দৃশ্য দেখার পর আমি প্রচণ্ডভাবে অভিভূত হই এবং তখনই ইসলাম গ্রহণ করার সিদ্ধান্ত নিই। পরে ইসলাম গ্রহণ করি ফিরে এসে।

সুনিতা উইলিয়াম একজন ভারতীয় বংশোদ্ভূত। ১৯৬৫ সালের ১৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়ায়ো অঙ্গরাজ্যের ‘ইউক্লিডে’ জন্মগ্রহণ করেন। বাবা দীপক পাণ্ডে ও মা বনি পাণ্ডে উভয়ই ছিলেন ভারতীয় হিন্দু।

ডেইলি বাংলাদেশ/এনকে