Alexa মহাকাশে যাবে ৩ডি প্রিন্টেড রকেট

মহাকাশে যাবে ৩ডি প্রিন্টেড রকেট

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫১ ৮ ফেব্রুয়ারি ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

৩ডি প্রিন্টেড রকেট ইঞ্জিন উন্মোচন করেছে মহাকাশযান নির্মাতা ব্রিটিশ প্রতিষ্ঠান ওরবেক্স। ২০২১ সালে স্কটল্যান্ড থেকে নতুন এই ইঞ্জিনচালিত রকেট মহাকাশে পাঠানোর পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।

ব্রিটিশ ট্যাবলয়েড মিররের এক প্রতিবেদনে বলা হয়েছে, কোনো জোড়াতালি ছাড়াই তৈরি করা হয়েছে রকেট ইঞ্জিনটি। ফলে জোড়া ও ঝালাইয়ের অংশগুলোতে যে দূর্বলতা থাকে তা আর থাকছে না এতে। এ ছাড়া রকেটের বডিও বানানো হয়েছে বিশেষভাবে তৈরি হালকা কার্বন ফাইবার ও অ্যালুমিনিয়ামের মিশ্রন দিয়ে।

ওরবেক্স এর পক্ষ থেকে বলা হয়, ২০২১ সালে সুরে টেকনোলজি লিমিটেড থেকে পরীক্ষামূলক ভর নিয়ে রকেটটি উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে। ইঞ্জিনটি বায়ো-প্রোপেইন জ্বালানি দিয়ে চলবে, যা অন্যান্য রকেট জ্বালানির চেয়ে বিশুদ্ধ। ফলে কার্বন নির্গমন অনেক কমবে। এটি এযাবতকালে বিশ্বের সবচেয়ে বড় ৩ডি প্রিন্টেড রকেট ইঞ্জিন।

প্রতিষ্ঠানটির দাবি করেছে, এই জ্বালানি শতভাগ পুনব্যবহারযোগ্য এবং এতে কার্বন নির্গমন ৯০ শতাংশ কমবে। রকেটটির জন্য স্কটল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলে ফরেস মুরে-তে দুই হাজার বর্গমিটারের একটি প্রধান কার্যালয় বানিয়েছে ওরবেক্স। এতে এই অঞ্চলে ১৩০ জনের কর্মসংস্থান সৃষ্টি হবে।

ডেইলি বাংলাদেশ/এস

Best Electronics
Best Electronics