মস্তিষ্কে অস্ত্রোপচার, সংকটাপন্ন অবস্থায় প্রণব মুখার্জি

মস্তিষ্কে অস্ত্রোপচার, সংকটাপন্ন অবস্থায় প্রণব মুখার্জি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:১৩ ১১ আগস্ট ২০২০   আপডেট: ১১:৩৮ ১১ আগস্ট ২০২০

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি; ফাইল ছবি

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি; ফাইল ছবি

মস্তিষ্কে অস্ত্রোপচার সফল হওয়ার পরও শারীরিক অবস্থা সংকটাপন্ন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির। মস্তিস্কে রক্তজমাটের পাশাপাশি করোনাভাইরাসেও আক্রান্ত হয়েছেন বর্ষীয়ান সাবেক এই রাষ্ট্রপ্রধান। বর্তমানে তাকে দিল্লির একটি হাসপাতালে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, সোমবার দিল্লির আর্মি’স রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে তার মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। আঘাতের কারণে তার মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছিলো। অস্ত্রোপচারে তা অপসারণ করা হয়। পরে তার শারীরিক অবস্থা সংকটাপন্ন হয়ে পড়ায় একটি হাসপাতালে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়। আগামী ৯৬ ঘন্টা তাকে পর্যবেক্ষণে রাখা হবে বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, রোববার রাতে বাথরুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পান প্রাক্তন এই রাষ্ট্রপতি। পরে তার ডান হাত তুলতে অসুবিধা হচ্ছিলো বলে চিকিৎসকের পরামর্শে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে রুটিন পরীক্ষায় তার দেহে করোনা সংক্রমণ ধরা পড়ে। যদিও তার শরীরে কোনো উপসর্গ ছিলো না। আর সেই খবর টুইট করে জানান প্রণব মুখার্জি নিজেই।

এদিকে প্রণব মুখার্জির শারীরিক পরিস্থিতি সম্পর্কে তার কন্যা কংগ্রেস নেত্রী শর্মিষ্ঠা মুখার্জির সঙ্গে কথা বলেন রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ। এছাড়া প্রাক্তন এই রাষ্ট্রপতির দ্রুত আরোগ্য কামনা করেছেন দেশটির শীর্ষ স্থানীয় নেতারা।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন প্রণব মুখার্জি। ২০১৯ সালে প্রণব মুখার্জিকে সর্বোচ্চ অসামরিক ভারত রত্ন সম্মানে ভূষিত করে ভারত সরকার।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ