মরিচেই দূর হবে দাঁতের ব্যথা

মরিচেই দূর হবে দাঁতের ব্যথা

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪০ ২১ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সুন্দর ও উজ্জ্বল দাঁত সবারই সৌন্দর্য বৃদ্ধি করে। আবার এই দাঁতই অনেক কষ্টের কারণও হয়ে থাকে। দাঁতের ব্যথায় কম বেশি সবাইকে ভুগতে হয়। বিশেষ করে ছোট ও বয়স্কদের। আর এই ব্যথা খুবই অসহনীয় হয়। মাঝে মাঝে তা চিকিৎসা না করা পর্যন্ত ঠিক হয় না। কিন্তু জানেন কি, ঘরোয়া কিছু উপায়ে খুব সহজেই এই ব্যথা থেকে পরিত্রান পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক উপায়গুলো-    

১. অবাক হলেও সত্যি যে দাঁতের ব্যথা থেকে মুক্তি দেবে মরিচ। শুকনো মরিচ বা কাঁচা মরিচের পেস্ট তৈরি করে ব্যথা দাঁতের উপর দিয়ে রাখুন। মরিচে থাকা ক্যালসিয়াম ব্যাথা কমিয়ে দেবে।

২. দাঁতে ব্যথা থেকে নিমিষে আরাম দেয় আদা। এক টুকরো আদা নিয়ে ব্যথা যুক্ত দাঁত দিয়ে চিবুতে থাকুন। যে দাঁতে ব্যথা তার ওপরে আর আশে পাশে আদার রস দিন। কিছুক্ষন পর অবশ্যই ব্যথা থেকে আরাম পাবেন।

৩. এক কোয়া রসুন থেঁতো করে বা তাতে একটু লবণ মিশিয়ে দাঁতে লাগিয়ে রাখুন, উপকার পাবেন।

৪. এক টুকরো পেঁয়াজ কেটে দাঁতের ফাঁকে দিয়ে রাখুন, এতে নিশ্চয়ই উপকার পাবেন।

৫. লবণ এমন একটি উপাদান যা প্রত্যেক ঘরেই থাকে। দাঁতে ব্যথা হলে উষ্ণ গরম পানিতে একটু লবণ মিশিয়ে বারবার কুলকুচি করুন। এতে দাঁতের ব্যথা কমবে আর মুখে থাকা জীবাণু নাশ হবে। এর সঙ্গে মাড়িতে রক্ত চলাচল হবে, ফলে মাড়ির ব্যাথাও কমে আসবে।

৬. যখন দাঁতে ব্যথা হবে তখন যে দাঁতটি ব্যথা তার ওপরে একটি লবঙ্গ উলটো দিক দিয়ে চেপে ধরে থাকুন। অথবা দাঁতে লবঙ্গ তেল ব্যবহার করতে পারেন। এর ফলে ব্যথা থেকে সাময়িক মুক্তি পাবেন। তবে সাবধান, দু ফোঁটার বেশি তেল ব্যবহার করবেন না।

৭. একটু তুলো পানিতে ভিজিয়ে রেখে তার ওপর কিছুটা বেকিং সোডা নিয়ে ব্যথা দাঁতের ওপর দিয়ে রাখুন। তারপর এক গ্লাস গরম পানিতে বেকিং সোডা নিয়ে কুলকুচি করুন, ব্যথা থেকে অবশ্যই উপশম মিলবে।

ডেইলি বাংলাদেশ/এএ