Alexa মত বদলালো পাকিস্তান, কর্তারপুর প্রবেশে লাগবে পাসপোর্ট

মত বদলালো পাকিস্তান, কর্তারপুর প্রবেশে লাগবে পাসপোর্ট

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪১ ৭ নভেম্বর ২০১৯   আপডেট: ১৪:৪৬ ৭ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাসপোর্ট ছাড়াই কর্তারপুর করিডর দিয়ে ভারতীয়দের পাকিস্তানে প্রবেশ করতে দেয়ার সিদ্ধান্ত পরিবর্তন করেছে পাকিস্তান। 

আগামী শনিবার উদ্বোধন করা হবে এই কর্তারপুর করিডর। পাকিস্তানী সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গাফুর বলেছেন, করিডরটি ব্যবহারের জন্য পাসপোর্টের প্রয়োজন হবে ভারতীয় শিখ তীর্থযাত্রীদের।

এর আগে গত ১লা নভেম্বর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক ঘোষণায় জানিয়েছিলেন যে, গুরুদ্বার দরবার সাহেব কর্তারপুর এ ভারতীয় শিখ তীর্থযাত্রীদের প্রবেশের জন্য কোনো পাসপোর্টের প্রয়োজন হবেনা। 

এই প্রসঙ্গে একটি টুইট বার্তায় ইমরান খান বলেছিলেন, ‘ভারত থেকে কর্তারপুরে শিখ তীর্থযাত্রী প্রবেশের জন্য আমি তাদের দু'টি আবশ্যিকতা বাতিল করেছি। প্রথমটি হলো - তাদের পাসপোর্টের প্রয়োজন হবেনা, শুধুমাত্র কর্তারপুর তীর্থযাত্রার জন্য পাকিস্তানে প্রবেশ করতে একটি বৈধ পরিচয়পত্র লাগবে। দ্বিতীয়টি হলো - তাদের এখন থেকে ১০ দিন আগে নিবন্ধন করতে হবে না।’

তিনি আরো বলেন, ৯ নভেম্বর কর্তারপুর করিডর খোলার সময় ও ১২ নভেম্বর গুরু নানক দেবের ৫৫০ তম জন্মবার্ষিকীতে তীর্থযাত্রীদের কাছ থেকে কোনো ‘ফি’ নেয়া হবেনা।  

১২ নভেম্বর গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকীর পূর্বে ৯ নভেম্বর কর্তারপুর করিডর খুলবেন ইমরান খান। 

কাশ্মীর নিয়ে দ্বিপাক্ষিক সম্পর্কের শীতলতা সত্ত্বেও শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানক দেবের গুরুদ্বার দরবার সাহেবের মাজার ভিসা ছাড়া সফর করার অনুমতি প্রদানে একটি চুক্তি সই করেন ভারত ও পাকিস্তান। 

এই চুক্তির মাধ্যমে দরবার সাহেব গুরুদ্বারে প্রতিদিন ৫ হাজার ভারতীয় তীর্থযাত্রী প্রবেশ করতে পারবে। 

নতুন ওই করিডরটি পাঞ্জাবের ডেরা বাবা নানক মাজারকে কর্তারপুরের দরবার সাহিবের সঙ্গে সংযুক্ত করবে, যা পাকিস্তানের পাঞ্জাবপ্রদেশের নরওয়াল জেলায় অবস্থিত আন্তর্জাতিক সীমারেখা থেকে মাত্র চার কিলোমিটার দূরে। এটিই সেই জায়গা, যেখানে শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানক দেব তার জীবনের শেষ ১৮ বছর কাটিয়েছেন বলে বিশ্বাস করা হয়।

ডেইলি বাংলাদেশ/মাহাদী