Alexa মঙ্গল-চাঁদে যেতে লোক খুঁজছে নাসা

মঙ্গল-চাঁদে যেতে লোক খুঁজছে নাসা

তথ্যপ্রযুক্তি  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩৬ ১৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:৩৮ ১৩ ফেব্রুয়ারি ২০২০

ছবি: নাসা

ছবি: নাসা

মঙ্গল ও চাঁদ গ্রহে যেতে লোক খুঁজছে নাসা। গত মঙ্গলবার মহাকাশে যাত্রার অগ্রিম পদক্ষেপ তৈরি করার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের স্পেস এজেন্সি নাসা।

নাসা জানায়, মঙ্গল ও চাঁদে পাড়ি দিতে আগ্রহীর মার্কিন নাগরিকত্বের পাশাপাশি বিজ্ঞান সম্পর্কিত মাস্টার ডিগ্রি বাধ্যতামূলক। প্রথমে প্রার্থীদের মাটি থেকে ৪০০ কিলোমিটার উপরে তৈরি ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে মহাকাশচারীর সঙ্গে থাকতে হবে।

সংস্থাটি জানায়, ২০২৪ সালে চাঁদে প্রথম নারীসহ দুই মহাকাশচারীকে পাঠানো হবে। প্রতিভাশালী নারী ও পুরুষদের ৫৩,৮০০ ডলার থেকে ৭০,০০০ ডলারের চাকরি দেয়া হবে ৷ প্রার্থীকে সায়েন্স, ইঞ্জিনিয়ারিং ও স্টেমে মাস্টার ডিগ্রির সঙ্গে দু’বছরের 'STEM' পিএইচডি থাকা সর্বোত্তম। প্রার্থীর মেডিকেল ডিগ্রিকে প্রধান্য দেয়া হবে।

প্রাথীকে ফ্লাইয়িংয়ের দু’বছরের প্রোফেশনাল অভিজ্ঞতা থাকতে হবে। পাইলট হিসেবে কমপক্ষে ১০০০ ঘণ্টার ইন কমান্ড টাইম থাকতে হবে। এদিকে সুযোগ পেতে হলে আগে প্রার্থীকে দুই ঘণ্টার একটি অনলাইন পরীক্ষা দিতে হবে।

সংস্থাটি আরো জানায়, ২০২১ সালের মধ্যে যোগ্য প্রার্থী পেয়ে যাবে সংস্থাটি ৷ এরপর দুই বছরের ট্রেনিং প্রোগ্রাম হিউস্টনে জনসন স্পেস সেন্টারে নির্বাচিতদের পাঠানো হবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ