Alexa কাল বসতে পারে পদ্মা সেতুর ১৫তম স্প্যান

কাল বসতে পারে পদ্মা সেতুর ১৫তম স্প্যান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫৮ ১৪ অক্টোবর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রায় তিন মাস পর আবারো বসতে যাচ্ছে পদ্মা সেতুর ১৫তম স্প্যান। নদীর জাজিরা প্রান্তে বিশেষ কাঠামোর ওপর রাখা একটি স্প্যান নিয়ে যাওয়া হচ্ছে নির্ধারিত ২৩ ও ২৪ নম্বর পিলারের কাছে। নদীর তলদেশে পলি কেটে শেষ করা গেলে আগামীকাল তোলা হবে এ স্প্যান। তবে পলি বেশি হওয়ার কারণে স্প্যান তোলার জন্য হাতে রাখা হয়েছে বাড়তি দিন।

একদিকে নদীতে তীব্র স্রোত, অন্যদিকে তলদেশে জমেছে ভারি পলির স্তর। সব মিলে প্রাকৃতিক এ জটিলতায় বন্ধ আছে পদ্মা সেতুর স্প্যান বসানো। সেতুর সবশেষ ১৪তম স্প্যানটি বসেছে গত ২৭ জুন। এরপর একে একে নদীতে শেষ করা হয়েছে ৪২টি পিলারের সবগুলোর পাইলিং, শতভাগ কাজ শেষে প্রস্তুত ৩২টি পিলারও।

পুরো সেতুতে যে ৪১টি স্প্যান বসবে তার মধ্যে চীন থেকে আসা ৩০টি পৌঁছেছে মাওয়ার ইয়ার্ডে। এরইমধ্যে নদীতে বসানো হয়েছে ১৪টি স্প্যান। বাকি ১৬টির মধ্যে ৬টি স্প্যানের টুকরোগুলো জোড়া লাগিয়ে রং করে শতভাগ প্রস্তুত করা হয়েছে বসানোর জন্য।

কিন্তু বর্ষায় তীব্র স্রোতের সঙ্গে নদীতে জমছে পলি। প্রাপ্ত তথ্য মতে, নদীর তলদেশে সপ্তাহে ৫ থেকে ৮ ফুট পলি জমছে। ড্রেজার মেশিন দিয়ে একটি অংশের পলি কেটে ফেলার পরদিনই স্রোতের কারণে আবার জমছে পলি। তবে নদীর মাঝখানে বাঁধ দেয়ায় পরিস্থিতি এখন গত বর্ষার চেয়ে ভালো বলে মনে করছেন প্রকল্প পরিচালক।

পদ্মা বহুমূখী সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, গত বছরে সর্বাধিক বেশি পলি পড়েছে। এ বছর ক্রস ডেম দেয়ার পর কিছুটা কম পড়েছে। এবার পানিও কম। এ মাসে আমাদের স্প্যান বসানোর কার্যক্রম শুরু হবে।

২৪ ও ২৫ নম্বর পিলারের উপর আগে বসানো একটি স্প্যানের পাশেই বসানো হবে নতুনটি স্প্যানটি। স্প্যান পিলারের কাছাকাছি নিতে হলে কাটতে হবে নদীর তলদেশের পলি। এ জন্য ১৫তম স্প্যানটি বসাতে বেশ কয়েকদিন লাগতে পারে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে