মঈন-বেয়ারস্টোকে ছাড়া ইংল্যান্ড দল ঘোষণা

মঈন-বেয়ারস্টোকে ছাড়া ইংল্যান্ড দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৩৫ ৪ জুলাই ২০২০  

ইংল্যান্ড ক্রিকেট দল

ইংল্যান্ড ক্রিকেট দল

অলরাউন্ডার মঈন আলী ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান জনি বেয়ারস্টোকে ছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন সিরিজের প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ১৩ সদস্যের দলে তো জায়গা হয়নিই এমনকি ৯ জনের রিজার্ভ স্কোয়াডেও জায়গা হয়নি মঈন ও বেয়ারস্টোর।

গেল ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট খেলা বেশিরভাগ খেলোয়াড়ই দলে জায়গা ধরে রেখেছেন। প্রথমে টেস্টে দলকে নেতৃত্ব দেবেন অলরাউন্ডার বেন স্টোকস। সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে প্রথম টেস্ট খেলবেন না নিয়মিত টেস্ট অধিনায়ক জো রুট। ইংল্যান্ডের ৮১তম টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হবে স্টোকসের।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টকে সামনে রেখে নিজেদের মধ্যে তিন দিনের একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলেছে ইংল্যান্ডের ৩০ সদস্যের দল। ঐ দলে ছিলেন মঈন-বেয়ারস্টো। অনুশীলনে নিজেদের মেলে ধরতে পারেননি দলের দুই অভিজ্ঞ খেলোয়াড়। রুট না থাকায় বেয়ারস্টোর দলে থাকার বড় সুযোগ ছিলো। কিন্তু অনুশীলন ১১ ও ৩৯ রান করেন বেয়ারস্টো।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেললেও, এবার দল থেকে বাদ পড়লেন বেয়ারস্টো। আর গেল আগস্টে বার্মিংহামে অস্ট্রেলিয়ার বিপক্ষে দেশের হয়ে সর্বশেষ টেস্ট খেলেছিলেন মঈন। অনুশীলন ম্যাচে দুই ইনিংসে উইকেটশুন্য ছিলেন তিনি।

অনুশীলন ম্যাচে নিজেদের মেলে ধরেছেন জোফরা আর্চার ও মার্ক উড। তাই জেমস এন্ডারসন-স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকসের সঙ্গে পেস অ্যাটাকে রাখা হয়েছে আর্চার ও উডকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গোঁড়ালির ইনজুরিতে পড়েছিলেন এন্ডারসন। এরপর সুস্থ হয়ে অনুশীলন ম্যাচ দিয়ে মাঠে ফিরেন তিনি। এন্ডারসনের বোলিং পারফরমেন্স ছিলো আশানুরুপ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে অনুশীলনে ফুটবল খেলতে গিয়ে গোড়ালির লিগামেন্টের ইনজুরিতে পড়েছিলেন ব্যাটসম্যান ররি বার্নস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের দলে ফিরেছেন তিনি। ডম সিবলির সঙ্গে ওপেনিংএ দেখা যাবে তাকে। তবে রুট না থাকায় ব্যাটিং অর্ডারে চার নম্বর জায়গা নিয়ে লড়াই করতে হবে জো ডেনলি ও জ্যাক ক্রলিকে।

উইকেটের পেছনে দায়িত্ব পালন করবেন জশ বাটলার। দলে সুযোগ হয়নি বেন ফোকসের। রিজার্ভ স্কোয়াডে আছেন তিনি। সম্প্রতি দলের কোচ ক্রিস সিলভারউড বলেছিলেন, বাটলারের সঙ্গে ব্যাক-আপ উইকেটরক্ষক হিসেবে দলে থাকবেন ফোকস।

অনুশীলনে উইকেটশুন্য থাকলেও, এন্ডারসনের সঙ্গে বোলিং আক্রমন শুরুর জন্য অটোমেটিক চয়েস হয়ে দলে আছেন ব্রড। তাদের সঙ্গে আছেন আর্চার-উড ও ওকস।

জীবাণুমক্ত ও রুদ্ধদার স্টেডিয়ামে আগামী ৮ জুলাই থেকে সাউদাম্পটনে শুরু হবে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

প্রথম টেস্টের জন্য ইংল্যান্ড দল : 

বেন স্টোকস (অধিনায়ক), জেমস এন্ডারসন, জোফরা আর্চার, ডোমিনিক বেস, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জশ বাটলার, জ্যাক ক্রলি, জো ডেনলি, ওলি পোপ, ডম সিবলি, ক্রিস ওকস ও মার্ক উড।

রিজার্ভ : জেমস ব্রেসি, স্যাম কারান, বেন ফোকস, ড্যান লরেন্স, জ্যাক লিচ, সাকিব মাহমুদ, ক্রেইগ ওভারটন, ওলি রবিনসন ও ওলি স্টোন।

ডেইলি বাংলাদেশ/আরএস