Alexa ভয় পাবেন না, বাংলায় কোনো এনআরসি হবে না: মমতা

ভয় পাবেন না, বাংলায় কোনো এনআরসি হবে না: মমতা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৩:০০ ১০ ডিসেম্বর ২০১৯  

বিরোধীদের তীব্র আপত্তির পরও লোকসভায় ক্যাব উত্থাপনের পর এর কঠোর সমালোচনা করেছেন মমতা। সবাইকে আশ্বস্ত করে তিনি বলেছেন, এনআরসি আর ক্যাব নিয়ে ভয় পাবেন না, আমরা আপনাদের সঙ্গে আছি। বাংলায় কোনো এনআরসি হবে না। এনআরসি ও ক্যাব একই মুদ্রার এপিঠ-ওপিঠ। আমরা সবাই নাগরিক, আমরা সবাই ভোট দিই। 

সোমবার দেশটির পার্লামেন্টে (লোকসভা) ক্যাব বিলে বিতর্কের জন্য অনুমোদন পাওয়ার পর পশ্চিমবঙ্গের খড়গপুরে এক সমাবেশে মমতা এসব কথা বলেন।

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, পশ্চিমবঙ্গে কোনো জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) ও নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) হবে না। এখান থেকে কাউকে তাড়ানো যাবে না। ক্যাব’র কারণে কাউকে শরণার্থী হতে দেব না। 

৪ ডিসেম্বর ভারতে অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিতে একটি খসড়া বিলে অনুমোদন দেয় দেশটির মন্ত্রিসভা। বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে শরণার্থী হওয়া অমুসলিমদের নাগরিকত্ব দিতে এ বিলটি আনা হয়। এরপর সোমবার বিলটি পার্লামেন্টে বিতর্কের জন্য অনুমোদন পায়। এখন এটির ওপর বিতর্কে অংশ নেবেন আইনপ্রণেতারা। পরে এটি নিয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। সংখ্যাগরিষ্ঠ ভোটে অনুমোদন পেলে বিলটি রাজ্যসভায় যাবে। সেখানেও একই প্রক্রিয়ায় অনুমোদন পেতে হবে বিলটির। তারপর রাষ্ট্রপতির অনুমোদনক্রমে আইনে পরিণত হবে এটি।

ডেইলি বাংলাদেশ/আরএ