Alexa ভয়ঙ্কর নতুন রোগে ৩৬ ঘণ্টায় মারা যাবে ৮ কোটি মানুষ!

ভয়ঙ্কর নতুন রোগে ৩৬ ঘণ্টায় মারা যাবে ৮ কোটি মানুষ!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:১৮ ১৮ সেপ্টেম্বর ২০১৯  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

মাত্র ৩৬ ঘণ্টায় বিশ্বের ৮ কোটি (৮০ মিলিয়ন) মানুষ মারা যেতে পারে। ইনফ্লুয়েঞ্জা বা ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়ে এই মহামারীর ঘটনা ঘটত পারে বলে সতর্ক করেছেন বিশ্বস্বাস্থ্য সংস্থার এক সাবেক প্রধান। দ্য গ্লোবাল প্রিপেয়ার্ডনেস মনিটরিং বোর্ড (জিপিএমবি) এর ‘এ্যা ওয়ার্ল্ড এট রিক্স’ শিরোনামে প্রকাশিত এক গবেষণা রিপোর্টে এ সতর্ক বার্তা দেয়া হয়েছে।

বুধবার জিপিএমবি তাদের এ গবেষণা রিপোর্ট প্রকাশ করে বলে খবর দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল। এর আগে ১৯১৮ থেকে ১৯১৯ সালে এমন একটি মহামারী দেখা দিয়েছিল। ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের আক্রমণে তখন বিশ্বব্যাপি প্রায় ৫ কোটি মানুষ মারা গিয়েছিল।

জিপিএমপির গবেষকরা বলছেন, বর্তমান বিশ্বের অনুরুপ একাধিক ভাইরাসের অস্তিত্ব রয়েছে। যা খুব সহযেই ছড়িয়ে পড়তে পারে। আর মাত্র ৩৬ ঘণ্টার মধ্যে সারা বিশ্বে পৌঁছে যাবে এবং এতে মৃত্যু হতে পারে প্রায় ৮ কোটি মানুষের।

বর্তমান সময়ের আলোচিত ইবোলা, জিকা বা ডেঙ্গুর মতো করেই এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হয়েছে। এজন্য বিশ্বনেতাদের বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে এমন মহামারী প্রতিরোধে সব প্রস্তুতি নেয়ার আহ্বান জানানো হয়েছে ওই গবেষণা রিপোর্টে।

বিশ্বস্বাস্থ্য সংস্থার সাবেক প্রধান ও নরওয়ে সাবেক প্রধানমন্ত্রী আল হাদ আজ সি এর নেতৃত্বে এ গবেষণা পরিচালিত হয়েছে। তিনি বর্তমানে জিপিএমবি এর সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন।

ডেইলি বাংলাদেশ/এমএস