Alexa ভ্যানে ফল বিক্রি করেন এমএ পাস আরিফ

ভ্যানে ফল বিক্রি করেন এমএ পাস আরিফ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০৬ ৩ নভেম্বর ২০১৯   আপডেট: ১৫:১৫ ৩ নভেম্বর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

এমএ পাস করার পর বিভিন্ন জায়গায় পরীক্ষা দিয়েও পাচ্ছেন না চাকরি নামের সেই সোনার হরিণ। চাকরির পরীক্ষা দিতে কম-বেশি ফিও দিতে হয়। এসবের পেছনে খরচ হয় অর্থ। আর এ অর্থ জোগাতেই তিনি বেছে নিলেন ভিন্ন এক পথ।

বলা হচ্ছে সিলেটের মদন মোহন কলেজ (এমসি) থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে এমএ পাস করা আরিফ উদ্দিনের কথা। একই কলেজ থেকেই স্নাতক পাস করেন তিনি। সবশেষ দুই মাস আগে চাকরির পরীক্ষা দিতে ঢাকায় আসেন। আর এখানেই শুরু করলেন ফলের ব্যবসা।

আরিফের বাড়ি সুনামগঞ্জের বিশ্বম্ভপুর উপজেলার ধনপুর ইউপিতে। বাবা পেশায় কৃষক। ছয় ভাই-বোনের মধ্যে আরিফ চতুর্থ। ছোটবেলা থেকে প্রাইভেট পড়িয়ে পড়ালেখার খরচ চালিয়েছেন। 

তবে প্রাইভেটের টাকা দিয়ে চাকরির আবেদনের ফি আর যাতায়াতের খরচ মেটানো সম্ভব হচ্ছিল না। তাই ফল বিক্রির পেশায় নেমেছেন। ঢাকার ভাষানটেক এলাকায় বর্তমানে ভ্যানে করে বিভিন্ন ধরনের মৌসুমি ফল বিক্রি করেন আরিফ। এগুলোর মধ্যে আনারস, পেয়ারা, আমড়াসহ বিভিন্ন ধরনের ফল রয়েছে। এতে প্রতিদিন ৩০০ থেকে ৪০০ টাকা আয় হয় তার।

এদিকে আরিফের ফল বিক্রির বিষয়টি রাশেদ খান নামে এক ব্যক্তির নজরে আসে। পরে তিনি আরিফের ফল বিক্রি নিয়ে ফেসবুকে লাইভ করেন। লাইভ ভিডিওটি ভাইরাল হয়।

ফলের ব্যবসা প্রসঙ্গে আরিফ বলেন, একটি চাকরির জন্য বাবা-মা অনেক কষ্ট করে লেখাপড়া করিয়েছেন। কিন্তু চাকরির পরীক্ষার আবেদন করতে যে পরিমাণ ফি নেয়া হয় তা পরিবারের পক্ষে দেয়া সম্ভব হচ্ছিল না। তাই চাকরির আবেদন করার জন্য ফল বিক্রি শুরু করেছি।

তিনি আরো বলেন, চাকরির বয়স প্রায় শেষের দিকে। এখন কি করবো কিছুই বুঝে উঠতে পারছি না। আবার চাকরিতে প্রবেশের বয়সসীমাও বাড়ছে না। বাড়িতে যেতে পারি না। বাবা-মার চোখের দিকে তাকাতে পারি না।

ডেইলি বাংলাদেশ/জেডআর