ভোলায় কলেজের শিক্ষার্থীরা তৈরি করছেন হ্যান্ড স্যানিটাইজার

ভোলায় কলেজের শিক্ষার্থীরা তৈরি করছেন হ্যান্ড স্যানিটাইজার

ভোলা প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:০১ ২৬ মার্চ ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বিনামূল্যে বিতরণের লক্ষ্যে ভোলা সরকারি কলেজের একদল শিক্ষার্থী কম খরচে তৈরি করছেন হ্যান্ড স্যানিটাইজার। 

কেবলমাত্র  বিনামূল্যে বিতরণের জন্য এই  হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে শহরের স্বল্প আয়ের মানুষের মাঝে বিতরণ করছেন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা। 

আর এই হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে সহায়তা করেছেন ভোলা সরকারি কলেজের রসায়ন বিভাগ ও  আর্থিকভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন গ্রামীণ জন উন্নয়ন সংস্থা।

ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. গোলাম জাকারিয়ার পৃষ্ঠপোষকতায় কাজটি করার উদ্যোগ নেন রসায়ন বিভাগ ও কলেজে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।  

ভোলা সরকারি কলেজের  রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান এস এম বশীর উল্লাহ তত্বাবধায়নে স্বেচ্ছাশ্রমে তৈরি করা হয় হ্যান্ড স্যানিটাইজার। আর ভোলা সরকারি কলেজের বিজ্ঞান বিভাগে পড়ুয়া  শিক্ষার্থীরা  ছুটিতে না থেকে স্বেচ্ছাশ্রমে এর ভিত্তিতে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে।  

শিক্ষার্থীরা জানায়, করোনা প্রতিরোধে মানুষের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করতে পেরে খুব ভালো লাগছে। এখন সবাই সচেতন হলে এই রোগ থেকে মুক্ত হতে পারবো। 

ভোলা সরকারি কলেজ রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক এস এম বশীর উল্লাহ জানায়,  সরকারের আহবানে সাড়া দিয়ে এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছি। এর মাধ্যমে বাজারে যে হ্যান্ড স্যানিটাইজার স্বল্পতা তা কিছুটা কাটাতে সহায়তা করবে।  

প্রাথমিকভাবে ৫০ ও ১০০ মিলি গ্রামের প্রাথমিকভাবে আটশ বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত উপকরণে এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে বলে জানান।   

ভোলা সরকারি কলেজের প্রফেসর মো. গোলাম জাকারিয়ার বলেন, অত্যন্ত দ্রুততার সঙ্গে ঢাকা থেকে বোতল, গ্লিসারিন, মিথাইল অ্যালকোহল ও স্পিরিট-এই উপাদানগুলো সংগ্রহ করে এনে হ্যান্ড স্যানিটাইজার তৈরি এবং বিতরণ করা হয়েছে। এই কার্যক্রম অব্যাহত থাকবে।

ভোলা সরকারি কলেজের সামনে এলাকায় বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মাঝে হ্যান্ড স্যানিটাইজার বিনামূল্যে বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ উল্যাহ, হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান জামাল হোসেন, দর্শন বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মো. ইকবাল হোসেন সহ বিভিন্ন ছাত্র সংগঠনের নেতারা। 
 

ডেইলি বাংলাদেশ/এমকে