ভেসে যাচ্ছে ঘরবাড়ি-গবাদিপশু

তিস্তা ব্যারাজে রেড অ্যালার্ট

ভেসে যাচ্ছে ঘরবাড়ি-গবাদিপশু

লালমনিরহাট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০১:৩৮ ১৩ জুলাই ২০২০  

উজানের ঢলে তিস্তা নদীতে ভেসে যাচ্ছে ঘরবাড়ি-গবাদিপশু

উজানের ঢলে তিস্তা নদীতে ভেসে যাচ্ছে ঘরবাড়ি-গবাদিপশু

লালমনিরহাটে উজান থেকে নেমে আসা ভয়াবহ ঢলে ভেসে যাচ্ছে মানুষের ঘরবাড়ি, আসবাবপত্র, গবাদিপশু। এ কারণে তিস্তা ব্যারাজ এলাকায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

রোববার রাতে দেশের বৃহত্তম এ সেচ প্রকল্পের ডালিয়া পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয় ৫৩ দশমিক ১০ মিটার। যা বিপদসীমার ৫০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রতি মুহূর্তে হু হু করে বাড়ছে তিস্তার পানি। গভীর রাতে পানি বিপদসীমার আরো ৬০-৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে বলে আশঙ্কা করছে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সর্তকীকরণ কেন্দ্র।

রেড অ্যালার্ট জারি করা হয়েছে তিস্তা ব্যারাজে

পানি উন্নয়ন বোর্ড ডালিয়ার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, পরিস্থিতি সামাল দিতে তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে। এরইমধ্যে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

তিনি আরো জানান, তিস্তা ব্যারাজের ফ্লাড ফিউজ (ফ্লাড বাইপাস) এলাকাটি ডালিয়া কর্মকর্তাদের নজরদারি রয়েছে। রাত ৮টা থেকে ফ্লাড ফিউজ এলাকার উজান ও ভাটি এলাকার পরিবারগুলোকে নিরাপদে সরে যেতে মাইকিং করা হয়েছে।

ডালিয়া পয়েন্ট থেকে উজানে ভারতের তিস্তা নদীর দো-মহনীর দূরত্ব ৬৫ কিলোমিটার ও গজলডোবার দূরত্ব ১২০ কিলোমিটার। ভারতের পাহাড়ে-সমতলে প্রচুর বৃষ্টিপাত হওয়ায় ও গজলডোবার জলকপাট খুলে দেয়ায় বন্যা পরিস্থিতি ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

ডেইলি বাংলাদেশ/এআর