ভেন্টিলেটর কেনায় অনিয়মের অভিযোগ, বলিভিয়ার মন্ত্রী গ্রেফতার

ভেন্টিলেটর কেনায় অনিয়মের অভিযোগ, বলিভিয়ার মন্ত্রী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩১ ২১ মে ২০২০   আপডেট: ১৬:৫১ ২১ মে ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভেন্টিলেটর কেনায় অনিয়মের অভিযোগে গ্রেফতার হলেন বলিভিয়ান স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো নাভাহাস। বুধবার বলিভিয়ান বিশেষ বাহিনীর প্রধান কর্নেল ইভান রোহাসের উদ্ধৃতি দিয়ে এ খবর জানায় যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন। 

বলিভিয়ার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট জিয়ানিন আনেজ এক টুইটারে লিখেছেন, বলিভিয়া প্রায় ৫০ লাখ ডলার ব্যয়ে স্পেনের তৈরি ১৭৯টি ভেন্টিলেটর আমদানি করে, যার প্রতিটির দাম পড়ে ২৭ হাজার ৬৮৩ ডলার। এসব ভেন্টিলেটর ক্রয়ের জন্য ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক অর্থায়ন করে। এ ব্যাংকের দুজন কর্মকর্তাকে সাক্ষ্য দেয়ার জন্য ডেকে পাঠানো হয়েছে।

তবে তাদের প্রকাশিত এক পত্র থেকে জানা যায়, ভেন্টিলেটর প্রস্তুতকারী ওই প্রতিষ্ঠানের প্রতিটি ভেন্টিলেটরের জন্য প্রস্তাবিত মূল্য ছিল ৯ হাজার ৫১১ হাজার ইউরো।

স্পেন থেকে আনা ভেন্টিলেটরগুলো বলিভিয়ার আইসিইউর জন্য যথাযথ নয়, ইনটেনসিভ কেয়ারের চিকিৎসকরা এমন অভিযোগ করলে গত সপ্তাহের শেষের দিকে এ কেলেঙ্কারির কথা সবার নজরে পড়ে। এতে বেরিয়ে আসে যে তারা মূল্য বেশি দেখিয়ে এসব ভেন্টিলেটর আমদানি করেছে।

বুধবার দেশটির পুলিশপ্রধান কর্নেল ইভান রোজেস জানান, এ ঘটনায় লা পাজ পুলিশ মার্সেলো নোভাজাসকে গ্রেফতার করেছে। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের অপর দুই কর্মকর্তাকেও গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, বলিভিয়ায় মহামারি করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত প্রায় ৫ হাজার জন এবং প্রাণ হারিয়েছে ১৯০ জনেরও বেশি।

সূত্র: সিনহুয়া

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/মাহাদী