ভেনিজুয়েলাগামী ৪টি ইরানি ট্যাঙ্কার জব্দের চেষ্টা যুক্তরাষ্ট্রের

ভেনিজুয়েলাগামী ৪টি ইরানি ট্যাঙ্কার জব্দের চেষ্টা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪৪ ৩ জুলাই ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভেনিজুয়েলাগামী ৪টি ইরানি ট্যাঙ্কার জব্দের চেষ্টা করেছে যুক্তরাষ্ট্র। গ্যাসোলিন নিয়ে ভেনিজুয়েলা যাচ্ছিলো ওই ট্যাঙ্কারগুলো। দেশটির ফেডারেল প্রসিকিউটররা এ চেষ্টা করেছেন বলে জানা গেছে। মার্কিন বিরোধী মিত্র দুই দেশের মধ্যকার বাণিজ্যিক সম্পর্কে বিঘ্ন ঘটানোর জন্য যুক্তরাষ্ট্রের সর্বশেষ প্রচেষ্টা এটি।

বুধবার ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার ফেডারেল আদালতে এ বিষয়ে একটি অভিযোগও দায়ের করা হয়েছে। অভিযোগে বলা হয়েছে, মাহমুদ মাদানিপুর নামের এক ব্যবসায়ী ভেনিজুয়েলায় ইরানের তেল রফতানির ব্যবস্থা করেছেন। তার সঙ্গে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী  আইআরজিসি’র যোগসূত্র রয়েছে বলেও উল্লেখ করা হয়।

উল্লেখ্য, আইআরজিসি’কে অনেক আগেই ‘সন্ত্রাসী সংস্থা’ হিসেবে দাবি করে সেটিকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

অভিযোগে মার্কিন প্রসিকিউটর জিয়া ফারুকি দাবি করেছেন যে, এই কার্যক্রম থেকে প্রাপ্ত লাভ আইআরজিসির ব্যাপক বিধ্বংসী অস্ত্রের বিস্তার ও সেটি সরবরাহে ব্যবহার করা হয়। এছাড়া সন্ত্রাসবাদে সমর্থন এবং দেশ-বিদেশে বিভিন্ন মানবাধিকার লঙ্ঘনসহ বিভিন্ন নৃশংস কর্মকাণ্ডেও ব্যবহৃত হয়।

এ বিষয়ে মন্তব্যের জন্য বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস জাতিসংঘে নিযুক্ত ইরানি মিশনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে। তবে তাৎক্ষণিকভাবে সেখান থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ