Alexa ভেজা কাপড় থেকে বিদ্যুৎ!

ভেজা কাপড় থেকে বিদ্যুৎ!

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪২ ২৯ সেপ্টেম্বর ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ভেজা কাপড় থেকেই উৎপন্ন হবে বিদ্যুৎ, এমন খবরে হয়তো আপনি খানিকটা চমকে গেছেন! কিন্তু এটা অসাধ্য নয়। ভারতের খড়গপুর আইআইটির গবেষকরা এই বিষয়টিকেই কাজে লাগিয়ে বিদ্যুৎ তৈরির অভিনব পন্থা আবিষ্কার করেছে। নিয়মিত বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগের অংশ হিসেবে আইআইটি খড়গপুরের গবেষকরা এই প্রযুক্তি তৈরি করেছেন।

কীভাবে সম্ভব? এই প্রশ্নের জবাবে গবেষকরা জানিয়েছেন, কিছু উৎপন্ন করতে গেলে নিয়ম অনুযায়ী বাইরের কিছু উপাদান ও পরিবাহকের প্রয়োজন হয়। এ ক্ষেত্রে ভেজা কাপড়ে উৎপন্ন শক্তিকে বিদ্যুৎ পরিবহণের ক্ষেত্রে কাজে লাগানো হয়েছে। রোদে যখন শুকানো হবে তখন যে জলীয় বাষ্প উৎপন্ন হবে তা এই প্রক্রিয়াকে আরো ত্বরান্বিত করবে। এতে উৎপাদন ক্ষমতা ক্রমশ বৃদ্ধি পাবে। লবন জলে ধোয়ার পর বেশি সময় ধরে ভেজা জামাকাপড় সূর্যের আলোয় মেলে রাখা হলে, বেশি পরিমাণ বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।

প্রধান গবেষক সুমন চক্রবর্তী বলেন, আমরা যে পোশাক পরে থাকি, সেগুলো সেলুলোজভিত্তিক টেক্সটাইল থেকে তৈরি করা হয়। যার মধ্যে ন্যানো-চ্যানেলগুলোর একটি নেটওয়ার্ক রয়েছে। লবণাক্ত পানির আয়নগুলো ওই প্রক্রিয়াতে বৈদ্যুতিক সম্ভাবনা পাঠায়। যা কৈশিক পদ্ধতির মাধ্যমে সরবরাহ করা যেতে পারে।

এভাবে কতটুকু বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব তাও জানিয়েছে গবেষকরা। যে কোনো ফাঁকা নল জাতীয় জিনিসের মধ্যে দিয়ে পানি সরবরাহ করার পদ্ধতিটিই হলো কৈশিক পদ্ধতি বলেও জানান গবেষকরা। জানা গেছে, প্রায় তিন হাজার বর্গমিটার ক্ষেত্রফলের মধ্যে লবন জলে ধোয়া ৫০টি কাপড়ের থেকে সূর্যের আলোয় ২৪ ঘণ্টায় প্রায় ১০ ভোল্ট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।

ডেইলি বাংলাদেশ/এনকে