Alexa ভূ-পৃষ্ঠ থেকে ৪০০ কিমি ওপরে সাত ঘণ্টা হাঁটলেন দুই নারী

ভূ-পৃষ্ঠ থেকে ৪০০ কিমি ওপরে সাত ঘণ্টা হাঁটলেন দুই নারী

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:২১ ১৯ অক্টোবর ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

নভোচারী ক্রিস্টিনা কোচ ও জেসিকা মেইর রীতিমতো ইতিহাস গড়েছেন। তারাই বিশ্বে প্রথম দুজন নারী যারা একসঙ্গে মহাকাশে হেঁটেছেন। যা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় চারশ' কিলোমিটার উচ্চতায় অবস্থিত। শুক্রবার বাংলাদেশ সময় বিকেল ৪টা ৩০ মিনিটে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের দরজা খুলে বেরিয়ে আসেন তারা।

অল উইমেন স্পেস ওয়াক বা মহিলা দলের মহাকাশ চারণা হওয়ার কথা ছিল আরো সাত মাস আগেই। কিন্তু সেই সময় একমাত্র মহাকাশ স্টেশনে শুধু একটি মিডিয়াম সাইজের স্পেসস্যুট ছিল। এই বিষয় নিয়ে সেই সময় মহাকাশ সংস্থাগুলির যথেষ্ট সমালোচনাও হয়েছিল। এরপর চলতি মাসেই নাসার পক্ষ থেকে আরো একটি মিডিয়াম সাইজের স্পেসস্যুট পাঠানো হয়।

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) এর বাইরে ওই দু’জন সাত ঘন্টা সময় কাটিয়েছেন তারা। শুধু মহাকাশে হাঁটা নয়, এই দুই নারীর উপর রয়েছে বড় দায়িত্ব, একটি পাওয়ার কন্ট্রোল ইউনিট প্রতিস্থাপনে তারা সেখানে অবস্থান করেছেন। নাসা জানিয়েছে, মহাকাশচারী ক্রিস্টিনা কোচ এর আগে মহাকাশে হাঁটলেও জেসিকা মেইরের জন্য এই ধরনের মিশন প্রথম। জেসিকা মেইর হলেন ১৫ তম নারী যিনি মহাকাশে হাঁটলেন।

ক্রিস্টিনা কোচ ও জেসিকা মেইর

গত মার্চ থেকেই স্পেস স্টেশনে রয়েছেন কচ। এদিন তিনিই প্রথম স্পেস স্টেশনের বাইরে পা রাখেন। তিনি আগেও অন্যান্য পুরুষ সহযোগীর সঙ্গে মহাকাশে হেঁটেছেন। মেইর-এর মহাকাশ চারণা এই প্রথম। কচের পেছনেই ছিলেন তিনি। দু’জনের হাতেই ছিল বিভিন্ন যন্ত্রপাতির ব্যাগ।

রাশিয়ার আলেক্সেই লিওনভ ১৯৬৫ সালে প্রথম মানুষ হিসেবে মহাকাশে হেঁটেছিলেন। সেই সময় থেকে এখন পর্যন্ত মোট ২১৩ জন পুরুষ ও ১৪ জন মহিলা নভোচরী স্পেস ওয়াক করার সুযোগ পেয়েছেন। প্রথম নারী হিসেবে এই কীর্তি স্বেতলানা সাভিতস্কায়ার। ১৯৮৪ সালে তিনি সোভিয়েত রাশিয়ার স্পেস স্টেশন সালিয়ুত-৭ থেকে মহাকাশে হেঁটেছিলেন। কিন্তু শুধুমাত্র মহিলাদের নিয়ে গঠিত দলের স্পেসওয়াক এই প্রথম।

ডেইলি বাংলাদেশ/এনকে