Alexa ভিডিও গেম খেলেই ফিট থাকুন

ভিডিও গেম খেলেই ফিট থাকুন

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২৩ ১৬ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শুনতে অবাক লাগলেও ভিডিও গেম খেললেই মিলবে সুস্থতা। যেখানে ভিডিও গেম খেলতে বারণ করা হয়, সেখানেই ৩০ মিনিটের এই গেমে বিভিন্ন ধাপে থাকবে সারা শরীরের ব্যয়ামের ব্যবস্থা। যার ফলে আপনি পাবেন শারীরিক সুস্থতা। এই গেমে গেমাররা ভার্চুয়াল রিয়েলিটি ভিডিও গেম খেলার মাধ্যমে শরীরচর্চা করতে পারবেন। ভিডিও গেমে আসক্ত এবং ফিট থাকতে চান যারা, তাদের জন্য এটি একদম সঠিক একটি গেম।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরের গেমাররা খেলছেন এই গেমটি। সম্প্রতি শহরটিতে ‘দ্য ব্ল্যাক বক্স ভিআর জিম' নামে একটি প্রতিষ্ঠানে গেমাররা ভার্চুয়াল রিয়ালিটি ভিডিও গেম খেলার মাধ্যমে শরীরচর্চা করতে পারবেন। গেমারদের জন্য সেখানে একটি করে কক্ষ বরাদ্দ করা হয়। তারা সেখানে গিয়ে ভিআর হেডসেট লাগিয়ে নেন। ফলে চোখের সামনে ভেসে ওঠে ভার্চুয়াল দুনিয়া। সেখানে গেমারদের নামতে হয় প্রতিযোগিতায়। তার আগে হাতে লাগিয়ে নিতে হয় কিছু তারযুক্ত ডিভাইস।

বিশেষ এই গেমটি শুরু হলেই হাত নেড়ে খেলতে খেলতে ভার্চুয়াল গেমে এগিয়ে যেতে হয়। কেউ একা খেলতে পারেন, কেউ চাইলে প্রতিপক্ষকে চ্যালেঞ্জও করতে পারেন। একই সঙ্গে চলে শরীর চর্চা আর ভিডিও গেমের মজা। হাতে লাগানো ডিভাইস আপনার স্বাভাবিক অঙ্গ সঞ্চালনে বাঁধা দেবে। ফলে ঘাম ঝরিয়ে সেই বাঁধা টপকে আপনাকে এগিয়ে যেতে হবে।

গেমে ভার্চুয়ালি কখনো আপনাকে দড়ি বেয়ে ওপরে উঠতে হবে, আবার কখনো তুলতে হবে ভারি কোনো বস্তু। গেমের লেভেল যত এগোতে থাকবে ততোই আপনি এগিয়ে যাবেন ফিটনেসের দিকে।

ডেইলি বাংলাদেশ/এএ