Alexa ভালো খেলেও ড্র’তে নিয়তি বাংলাদেশের

ভালো খেলেও ড্র’তে নিয়তি বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:০১ ১৫ অক্টোবর ২০১৯   আপডেট: ২২:০৯ ১৫ অক্টোবর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে ‘ই’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে ১-১ গোলে ড্র করল বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধের শেষ মুহুর্তে এসে আদিল খান কর্ণার কিক থেকে হেড দিয়ে গোল করে সমতায় ফেরান ভারতকে। ফলে ১-১ গোলের ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয় জামাল-সাদ উদ্দিনদের।

ম্যাচের শুরু থেকেই আক্রমণে যায় বাংলাদেশ। প্রথমার্ধ শেষে ১-০ গোলে এগিয়ে ছিল টাইগাররা। মঙ্গলবার কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় রাত ৮টায়।

১ম মিনিটেই বক্সের ভেতর ঢুকে পড়েছিলেন ইব্রাহীম। বাঁ প্রান্ত দিয়ে ফাইনাল টাচের আগেই তাকে ট্যাকল করেন ভারত ডিফেন্ডার। কিন্তু রেফারি পেনাল্টি না দিয়ে নির্দেশ দিলেন কর্নারের। একটু পরেই আরেকটি ট্যাকল পেনাল্টি হতে পারতো। এখানেও ভারতের দিকে পক্ষপাতিত্ব করেন রেফারি। 

৩১ মিনিটে ভারতের একটি ভুল থেকে দারুণ সুযোগ পেয়েছিল বাংলাদেশ। বিপলু আহমেদ এগিয়ে গিয়েছিলেন গোলের দিকে। কঠিন অ্যাঙ্গেল থেকে গোলের জন্য শট করলেও বাধা পেয়ে মাঠের বাইরে যায় বল।

মিনিট কয়েক পরেই ভারতের আদিল খানের লম্বা থ্রো বক্সে মধ্যে পড়ার পর মানভির সিং হেড করেছিলেন। বাংলাদেশ বেঁচে গেছে রানার দারুণ সেভে। বলটা বারপোস্টের ওপর দিয়ে উঠিয়ে দেন রানা।

৪২ মিনিটে জামাল ভুঁইয়ার দারুণ ফ্রি কিক থেকে হেডে গোল করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যান সাদ উদ্দিন। সল্ট লেককে থমকে দিয়ে মেতে ওঠেন লাল-সুবজের উল্লাস।

দ্বিতীয়ার্ধে আরও দুর্দান্ত খেলা দেখিয়েছেন লাল-সবুজের প্রতিনিধিরা। ৫১তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিলেন জীবন। সোহেল দারুণ ড্রিবলের পর কাট করে বল পাঠিয়েছিলেন বক্সের ভেতরে থাকা জীবনের পায়ে। কিন্তু তার শট প্রতিহত হয়। ৬০তম মিনিটে সুযোগ পেয়েছিল ভারতও। থাপার কর্নার কিকে হেড নিয়েছিলেন আনাস। কিন্তু গোল লাইন থেকে বল ক্লিয়ার করেন ইব্রাহীম।

৭৩তম মিনিটে স্বাগতিকদের বুকে কাঁপন ধরিয়ে দিয়েছিলেন জীবন। ডিফেন্সকে বোকা বানিয়ে ভারতীয় গোলরক্ষক গুরপ্রীতের মাথার ওপর দিয়ে চিপ করেছিলেন তিনি। বল গুরপ্রীতের আঙুল ছুঁয়ে ফাঁকা পোস্টে প্রবেশ করার ঠিক আগ মুহূর্তে বল ক্লিয়ার করেন আদিল খান।

শেষ বাঁশি বাজার ঠিক ২ মিনিট আগে এই আদিল খানের হেডেই হতাশায় পুড়তে হয় বাংলাদেশকে। ব্র্যান্ডনের কর্নার কিকে রকেট গতির হেড করেছিলেন আদিল, ঠেকানোর কোনো সুযোগই ছিল না আশরাফুলের হাতে।

ডেইলি বাংলাদেশ/সালি