ভার্চুয়াল কোর্টে জামিন পেলেন ২০৫ শিশু

ভার্চুয়াল কোর্টে জামিন পেলেন ২০৫ শিশু

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫১ ২১ মে ২০২০   আপডেট: ১৭:৫৮ ২১ মে ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

করোনা পরিস্থিতিতে নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকায়, ভার্চুয়াল আদালতের মাধ্যমে জামিন পেয়েছে সমাজসেবা অধিদফতরের অধীন ৩টি শিশু উন্নয়ন কেন্দ্রের ২০৫ শিশু।

বৃহস্পতিবার সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক মো. সাজ্জাদুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। বিশেষ সরকারি ব্যবস্থাপনায় জামিনপ্রাপ্ত ১৩৫ শিশুকে তাদের অভিভাবকের ঠিকানায় পৌঁছে দেয়া হয়েছে। বাকি শিশুদের ঈদের আগেই ঘরে ফেরা নিশ্চিত করা হবে।

করোনা দুর্যোগে সরকার ৯ মে ‘আদালত কর্তৃক তথ্য–প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০’ জারি করে। একই সঙ্গে উচ্চ আদালত থেকে জারি করা হয় বিশেষ নির্দেশনা। এর ফলে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল আদালত পরিচালনার পথ উন্মুক্ত হয়। ১২ থেকে ১৯ মে পর্যন্ত মাত্র ৮ দিনে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে জামিন পেয়েছে ২০৫ শিশু। এর মধ্যে শিশু উন্নয়ন কেন্দ্র, টঙ্গীর ১২৭ ছেলে শিশু, যশোর কেন্দ্রের ৬৬ ছেলে শিশু ও কোনাবাড়ী কেন্দ্রের ১২ মেয়ে শিশু রয়েছে।

প্রসঙ্গত, সমাজসেবা অধিদফতর দেশের তিনটি শিশু উন্নয়ন কেন্দ্রে পরিচালনা করে আসছে। কেন্দ্র তিনটি গাজীপুর জেলার টঙ্গী ও কোনাবাড়ী ও যশোরে অবস্থিত। এর মধ্যে টঙ্গী ও যশোরের কেন্দ্র দুটি বালক শিশুদের জন্য ও কোনাবাড়ীর কেন্দ্রটি বালিকাদের জন্য নির্ধারিত।

ডেইলি বাংলাদেশ/এমআরকে