ভার্চুয়াল আদালতে শুনানিতে হাইকোর্টে তিন বেঞ্চ গঠন

ভার্চুয়াল আদালতে শুনানিতে হাইকোর্টে তিন বেঞ্চ গঠন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:০০ ১০ মে ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ভার্চুয়াল (অনলাইনে) পদ্ধতিতে আদালত পরিচালনার সিদ্ধান্ত নিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগ। আর সেই লক্ষ্যে মামলার শুনানির জন্য হাইকোর্টে তিনটি পৃথক বেঞ্চ গঠন করা হয়েছে। এর মধ্যে একটি বেঞ্চ আপিল শুনানির জন্য নির্ধারণ করা হয়েছে।

রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ফুল কোর্ট সভায় এ সিদ্ধান্ত হয়। ফুল কোর্ট সভায় আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা অংশ নেন।

হাইকোর্টের নতুন গঠিত বেঞ্চগুলো হলো- বিচারপতি ওবায়দুল হাসানেরে নেতৃত্বে থাকবে একটি বেঞ্চ। যেখানে অতি জরুরি সব প্রকার রিট ও দেওয়ানি মোশন এবং এ সংক্রান্ত আবেদনপত্র গ্রহণ করা হবে। আরেকটি বেঞ্চের নেতৃত্বে থাকবেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন।

যেখানে অতি জরুরি সব প্রকার ফৌজদারি মোশন ও এ সংক্রান্ত জামিনের আবেদনপত্র গ্রহণ করা হবে। বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বে একটি বেঞ্চে অন্যান্য মামলার শুনানির জন্য নির্ধারণ করবেন।

এর আগে, গত ৯ মে আদালতে তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ- ২০২০ এর গেজেট প্রকাশ করে সরকার। এতে মামলার বিচার, বিচারিক অনুসন্ধান, দরখাস্ত বা আপিল শুনানি, সাক্ষ্য গ্রহণ, যুক্তিতর্ক গ্রহণ, আদেশ বা রায় প্রদানকালে বিভিন্ন পক্ষের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার উদ্দেশে আদালতকে তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষমতা দেয়া হয়।

ডেইলি বাংলাদেশ/আরএইচ