ভারত সবার জন্য দৃষ্টান্ত তৈরি করেছে: মোদি

ভারত সবার জন্য দৃষ্টান্ত তৈরি করেছে: মোদি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:০৯ ৩ এপ্রিল ২০২০  

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

করোনাভাইরাসের বিস্তার রোধে ২১ দিনের লকডাউনে দেশের মানুষ যেভাবে সাড়া দিয়েছে, তাতে অভিভূত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার এক ভিডিও বার্তায় তিনি বলেন, কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে লকডাউনের নবম দিন আজ। তবে যেভাবে আপনারা সবাই এই সংকটে সাড়া দিয়েছেন, তা প্রশংসনীয়। ভারতীয়রা দেখিয়ে দিয়েছে কীভাবে ঘরের মধ্যে থাকতে হয়। এটি পুরো বিশ্বকে অনুপ্রাণিত করেছে। লকডাউনে ভারত দৃষ্টান্ত তৈরি করেছে, যা অন্যরাও অনুসরণ করছে।

করোনার কারণে সবার জীবনে নেমেছে অন্ধকার। তবে সবাইকে একসঙ্গে নিয়ে এই পরিস্থিতি কাটিয়ে উঠতে আশাবাদী ভারত প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমি আপনাদের বলতে চাই, এই সময় কেউ একা নয়। আমরা সবাই একসঙ্গে আছি। একসঙ্গে থেকে এই অন্ধকার সময় পার করতে হবে। এই করোনার প্রভাব সবচেয়ে বেশি পড়েছে গরীবদের ওপর। এই অন্ধকার জিতে আলো ছড়াতে আমাদের সবাইকে এক হতে হবে।

আগামী রোববার দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আগামী রোববার রাত ৯টায় আমি আপনাদের কাছ থেকে ৯ মিনিট সময় চাইছি। ওই সময়ে বাড়ির সব আলো বন্ধ করে ঘর বা বারান্দায় দাঁড়িয়ে মোমবাতি, প্রদীপ বা ফোনের ফ্ল্যাশলাইট জ্বালান। এতেই মহাশক্তির প্রকাশ ঘটবে। এই শক্তির মাধ্যমেই প্রকাশ পাবে আমরা কেউ একা নই, একসঙ্গে করোনার বিরুদ্ধে লড়াইয়ে আছি।’

ভারতে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এর আগে দুইবার জনগণের উদ্দেশে ভাষণ দেন মোদি। প্রথম ভাষণে একদিনের জনতা কারফিউর ডাক দেন। দ্বিতীয় ভাষণে (২৪ মার্চ) ২১ দিনের জন্য দেশে লকডাউন ঘোষণা করেন।

পাশাপাশি সামাজিক দূরত্ব ও লকডাউনের বিধিনিষেধ কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিয়ে টুইট করেন মোদি। কয়েকদিন আগে এক ভিডিও বার্তায় ঘরে অলস সময়ে যোগব্যয়াম অনুশীলনের পরামর্শও দেন তিনি।

  উল্লেখ্য, ভারতে এখন পর্যন্ত প্রায় দুই হাজার লোক করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৫৩ জনের।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ