ভারত-ভুটানের পর চীনের নজর তাজিকিস্তানের মানচিত্রে

ভারত-ভুটানের পর চীনের নজর তাজিকিস্তানের মানচিত্রে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪১ ৮ আগস্ট ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

সীমানা সম্প্রসারণ করতে ভারত ও ভুটানের পর এবার চীনের নজর তাজিকিস্তানের দিকে। পৃথিবীর ছাদ অর্থাৎ পামির মালভূমিকে নিজেদের করতে উঠে পড়ে লেগেছে চীন। চীনের এই সাম্রাজ্যবাদী আচরণে আতঙ্কে রয়েছে মুসলিম-প্রধান পর্বতময় মধ্য এশিয়ার অন্যতম ছোট এই দেশ।

টাইমস অব ইন্ডিয়া’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, রাষ্ট্রনিয়ন্ত্রিত চীনা সংবাদ মাধ্যমগুলোতে সম্প্রতি এক নিবন্ধ প্রকাশ করা হয়। নিবন্ধে ইয়ো ইয়াও লু নামক চীনের এক ইতিহাসবিদ লিখেন, এক সময় পুরো পামির এলাকা চীনের ছিল। তাই এবার পামিরের পার্বত্য ভূমি চীনের ফেরত পাওয়া উচিত।

এমন প্রতিবেদনের পর থেকেই চীনের সংবাদমাধ্যম অতীত খুঁজে দেখতে শুরু করেছে। সে সঙ্গে তাজিকিস্তানের কাছ থেকে পামির মালভূমি ছিনিয়ে নেয়ার প্রচেষ্টায় চীন সরকারকে যথাসাধ্য সাহায্য করে চলছে তারা। ফলে অর্থনৈতিকভাবে তাজিকিস্তানের সঙ্গে চীনের বৈরি সম্পর্ক এখন ভৌগোলিকভাবেও শুরু হতে যাচ্ছে।

টাইমস অব ইন্ডিয়া’র প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইয়ো ইয়াও লু’র ওই প্রতিবেদন দেশটির সংবাদমাধ্যমগুইলো ভালোভাবে প্রচার করছে। যার মাধ্যমে সরকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে। ফলে শি জিনপিংয়ের নেতৃত্বাধীন কমিউনিস্ট সরকার বিষয়টাকে গুরুত্ব দিয়ে দেখছে।

উল্লেখ্য, ২০১০ সালে চীন ও তাজিকিস্তানের মধ্যে সীমান্ত নিয়ে চুক্তি হয়। সেই চুক্তি অনুযায়ী চীনকে ১১৫৮ বর্গ কিলোমিটার জায়গা দিয়ে দিতে হয়েছিলো তাজিকিস্তানের। ওই চুক্তিতে দুই দেশেরই সীমান্ত নির্ধারিত করা হয়েছিলো। কিন্তু তা সত্ত্বেও প্রতিবেশী দেশটিকে গ্রাস করতে নড়ে চড়ে বসেছে শি জিনপিং সরকার।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ