ভারত খুব ভালো ব্যবহার করেনি: ট্রাম্প

ভারত খুব ভালো ব্যবহার করেনি: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৫১ ১৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:৫২ ১৯ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে এখনই বড় কোনো চুক্তিতে যেতে চায় না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত-মার্কিন বাণিজ্যিক সম্পর্কের বিষয়ে কিছুটা অসন্তোষ প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ভারত যুক্তরাষ্ট্রের সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করেনি।

মঙ্গলবার সাংবাদিকদের ট্রাম্প বলেন, ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি বাণিজ্য চুক্তি হতে পারে। তবে আমি চাইছি এই গুরুত্বপূর্ণ চুক্তিটি এই মুহূর্তে না হোক। এটিকে পরবর্তী সময়ের জন্যে তুলে রাখতে চাই।

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে নিয়ে ভারত সফরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট। তার এই সফরে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি বড়  বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর হতে পারে বলে ধারণা করা হচ্ছিলো।

এ চুক্তি প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে খুব বড় একটি বাণিজ্য চুক্তি করতে চলেছে। দুই দেশের মধ্যে এ চুক্তি করতেই হবে বলে জানান তিনি। তবে আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে সেটি সম্ভব হবে কিনা জানেন না বলেও মন্তব্য করেছেন ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্পের এ বক্তব্য স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে তার দিল্লি সফরের সময় ভারত-মার্কিন বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত নাও হতে পারে। 

সূত্র অনুসারে, ভারতের সঙ্গে বাণিজ্য আলোচনার মূল মধ্যস্থতাকারী ব্যক্তি মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটাইজার প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ভারতে যাবেন না।

ভারতের প্রতি অসন্তোষ প্রকাশ করলেও এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। ভারত সফর নিয়ে ট্রাম্প যথেষ্ট আশাবাদী বলেও জানিয়েছেন। এছাড়া ভারত বিমানবন্দর থেকে নতুন স্টেডিয়াম পর্যন্ত পাঁচ থেকে সাত মিলিয়ন মানুষ তাকে স্বাগত জানাবে সে ব্যাপারেও যথেষ্ট উত্তেজনা প্রকাশ করেছেন ট্রাম্প।

সূত্র- এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ/টিআরএইচ