ভারতে স্কুলভ্যানে অগ্নিদগ্ধ হয়ে চার শিশুর মৃত্যু

ভারতে স্কুলভ্যানে অগ্নিদগ্ধ হয়ে চার শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২৭ ১৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:৩০ ১৬ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের পাঞ্জাব প্রদেশে স্কুল থেকে ফেরার পথে গাড়ির ভেতরেই জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যু হয়েছে চার শিশুর। নিহতদের মধ্যে একটি মেয়ের বয়স তিন বছর  এবং বাকিদের বয়স ১০ থেকে ১২ বছরের মধ্যে বলে জানা গেছে।

শনিবার পাঞ্জাবের সঙ্গরুর জেলার কাছে লঙ্গোয়াল-সিদসমাচার রোডে এ দুর্ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে পুলিশ। 

পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, শিশুদের বহনকারী মিনি ভ্যানটি শনিবার স্কুল থেকে ১২টি শিশুকে নিয়ে ফিরছিলো। এরপর হঠাৎ করেই ভ্যানটিতে আগুন ধরে যায়। আগুন দেখে আশপাশের অনেকে ছুটে আসেন। তাদের তৎপরতার কারণেই বাকি আট শিশুকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকি চারজনের ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে। আহত শিশুদের নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে তাদেরকে নিজ পরিবারের হাতে তুলে দেয়া হয়েছে।

আগুন লাগার কারণ এখনো জানা যায়নি। এ ঘটনার ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহ। এছাড়া এক টুইটার বার্তায় এ ঘটনায় দোষীদের কড়া শাস্তির নির্দেশও দিয়েছেন তিনি।

ঘটনাস্থল পরিদর্শন শেষে সঙ্গরুর ডেপুটি কমিশনার ঘনশ্যাম তোরি জানান, প্রাথমিক তদন্তে জানা গেছে যে ভ্যানটির অবস্থা ভাল ছিলো না। এছাড়া গাড়িটি বেআইনিভাবে চালানো হচ্ছিলো বলেও জানতে পেরেছে পুলিশ। দুর্ঘটনার পরেই ভ্যান চালক ঘটনাস্থল ছেড়ে পালিয়ে গেছে।

এ ঘটনায় ভারতীয় দণ্ডবিধির ৩০৩ ধারায় মামলা দায়ের করেছে স্থানীয় পুলিশ। ঘটনাস্থল পরিদর্শন করে সঙ্গরুর বিধায়ক ও এএপি নেতা ভগবন্ত মান স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে খুনের মামলা দায়ের করার দাবি জানিয়েছেন। তিনি মনে করছেন, অচল জেনেও ১৯৯০ সালের ওই ভ্যানটি ব্যবহারের অনুমতি দিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার কথা ঘোষণা করেছেন পাঞ্জাবের শিক্ষামন্ত্রী ও সঙ্গরুর বিধায়ক বিজয় ইন্দ্র সিঙ্গলা।

সূত্র- আনন্দবাজার

ডেইলি বাংলাদেশ/এসএমএফ