Alexa ভারতে ভোট গণনা শুরু

ভারতে ভোট গণনা শুরু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:০৩ ২৩ মে ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতের সপ্তদশ জাতীয় সংসদ (লোকসভা) নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৩ মে) স্থানীয় সময় সকাল ৮টা থেকে ৪ হাজার কেন্দ্রে শুরু হয়েছে এ গণনা। গণনা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ঘোষিত হতে থাকবে ফলাফল। এর মধ্য দিয়ে স্পষ্ট হতে থাকবে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনগোষ্ঠীর এবং সর্ববৃহৎ গণতন্ত্রের রাষ্ট্রে পরবর্তী পাঁচ বছর সরকার চালাবে কারা, ক্ষমতাসীন বিজেপি নাকি স্বাধীনতা আন্দোলনের অগ্রভাগের দল কংগ্রেস।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, নির্বাচনে ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টিতে ভোটগ্রহণ হয়। ক্ষমতায় আসতে যেকোনো দলকে ২৭১টি আসন পেতে হবে।

এর আগে গত নির্বাচনে তিন দশকের মধ্যে প্রথম কোনও দল হিসেবে কেন্দ্রে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়ে নরেন্দ্র মোদির বিজেপি। এবার রাহুল গান্ধীর কংগ্রেস-সহ ২১টি বিরোধীদের সঙ্গে কড়া চ্যালেঞ্জ মোকাবেলা করে দ্বিতীয়বার ক্ষমতায় ফিরতে চায় তারা।

এক্সিট পোল বা বুথ ফেরত জরিপও বিজেপির পক্ষেই কথা বলছে। জরিপে দেখানো হয়েছে, এবারও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়বে তারা। যদিও কংগ্রেস জরিপের পূর্বাভাসকে উড়িয়ে দিয়েছে।

পাবলিক সি-ভোটার ও টাইমস নাও-ভিএমআর প্রকাশিত জরিপ বলছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে। টাইমস নাও-ভিএমআর জরিপ এনডিএ জোটের ৩০০ এরও বেশি আসন এবং কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোটের ১৩২টি আসন পাওয়ার কথা বলেছে।

রিপাবলিক সি-ভোটার বলছে, এনডিএ পাবে ২৮৭ আসন এবং ইউপিএ পাবে ১২৮টি আসন। এবিপি নিয়েলসন নামের জরিপও মোদির জয় দেখছে। তারা পূর্বাভাস দিয়েছে, এনডিএ ২৬৭টি আসনে বিজয়ী হবে। আর কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউপিএ পাবে ১২৭টি আসন।

নিউজ নেশনের জরিপ বলছে, এনডিএ ২৮০-২৯০টি আসন পাবে এবং ইউপিএ পাবে ১১৮-১২৬ আসন। নিউজ ১৮-আইপিএসওএস জরিপ অনুযায়ী, এনডিএ ৩৩৬ আসনে বিজয়ী হবে এবং ইউপিএ পাবে ৮২টি আসন।

এদিকে বিভিন্ন জরিপের ফলাফল গড় করে অন্য একটি জরিপ প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। তারা এটাকে বলছে, পোল অব পোলস। এই জরিপ অনুযায়ীও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে এনডিএ জোট।

২০১৪ সালে অনুষ্ঠিত ষোড়শ লোকসভা নির্বাচনে নজিরবিহীন জয় পেয়ে সরকার গড়ে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপির জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স। ১৯৮৪ সালের পর প্রথমবারের মতো একক দল হিসেবে সরকার গঠনের মতো আসন পেয়ে যায় বিজেপিই। পদ্মফুল ফুটেছিল ২৮২ আসনে। বিজেপি জোটের অন্য দলগুলো পেয়েছিল ৫৫ আসন। অন্যদিকে আগের সরকার চালানো সোনিয়া গান্ধীর নেতৃত্বাধীন ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস পায় মাত্র ৪৪টি আসন। তাদের জোটের দলগুলো পায় ১৫ আসন। এছাড়া পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস পায় ৩৪ আসন। তামিলনাড়ুর প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার দল এআইএডিএমকে পায় ৩৭ আসন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ