Alexa ভারতে নাগরিকত্ব বিল নিয়ে আসামে বিক্ষোভ

ভারতে নাগরিকত্ব বিল নিয়ে আসামে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২৩:১৮ ১০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ২৩:২২ ১০ ডিসেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাসের ঘটনায় ক্ষোভে ফেটে পড়ছে দেশটির আসাম প্রদেশ। এ নিয়ে তীব্র বিক্ষোভ করছে আসামের জনগণ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

নাগরিকত্ব বিল পাস হওয়ার আগেই হুঁশিয়ারি ছিল উত্তর ও পূর্বাঞ্চল স্তব্ধ করে দেয়ার। নর্থ ইস্ট স্টুডেন্ট অর্গানাইজেশন (নেসো) এ হুমকি দিয়েছিল। বর্তমানে তাদের হুমকির প্রভাব দেখা যাচ্ছে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে। তবে বেশি উত্তপ্ত হয়ে আছে আসাম ও ত্রিপুরায়। খবর- কলকাতা টুয়েন্টিফোর

মঙ্গলবার সকাল থেকেই আসামের ডিব্রুগড়, জোড়হাটে বিক্ষোভ শুরু হয়। রাস্তায় আগুন জ্বালিয়ে প্রতিবাদ করতে দেখা বিক্ষোভকারীদের। উত্তেজনার কথা মাথায় রেখে বাতিল করা হয়েছে একাধিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা।

এর আগে রোববার রাত থেকেই বিলটির প্রতিবাদে উত্তপ্ত হয়ে ওঠে আসামের ডিব্রুগড়। সাবেক মুখ্যমন্ত্রী তরুণ গগৈ কেন্দ্রীয় সরকারের অবস্থানের বিরুদ্ধে প্রবল ক্ষোভ প্রকাশ করেন।

সম্প্রতি আসামে কার্যকর করা হয়েছে নাগরিক পঞ্জির চূড়ান্ত তালিকা। যেখানে বাদ পড়েছে অনেকের নাম। অনেকেই হারিয়েছেন ভারতীয় নাগরিকত্ব। আসামে এনআরসি’তে বিপুল পরিমাণে হিন্দুদের নাম বাতিল পড়ায় আগে থেকেই ক্ষোভ ছিল রাজ্যটির জনগণের। এরপর লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ায় ক্ষোভ বেড়েছে তাদের মধ্যে। যা এখন আন্দোলনে রূপ নিয়েছে।

 

ডেইলি বাংলাদেশ/আরএইচ