Alexa ভারতে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনা ভাইরাস, ভ্রমণে সাবধান

ভারতে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনা ভাইরাস, ভ্রমণে সাবধান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:২৯ ২৫ জানুয়ারি ২০২০  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

খুব কম সময়েই চীন থেকে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এ কারণে বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছে। অনেক বিশেষজ্ঞ বলছেন, পুরো বিশ্বেই এ ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এরইমধ্যে করোনা ভাইরাস থেকে বাঁচতে ভারতসহ প্রতিটি দেশই আগাম সতর্কতা অবলম্বন করেছে। কিন্তু তা সত্ত্বেও ভারতে ১১ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এমন পরিস্থিতিতে চীন ও ভারত ভ্রমণের ক্ষেত্রে সচেতনতার বিকল্প নেই।

শুধুত চীন ও ভারত নয়; জাপান, থাইল্যান্ড, হংকং, কোরিয়া, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, তাইওয়ান ও যুক্তরাষ্ট্র ভ্রমণেও সতর্ক থাকা প্রয়োজন। সবচেয়ে ভালো হয়, করোনা ভাইরাসে আক্রান্ত এলাকা এড়িয়ে চললে।

করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে তো বটেই, হাঁচি-কাশি থেকে বাতাসের মাধ্যমেও ছড়াতে পারে। পাশাপাশি অসুস্থ মানুষের কাছ থেকে দূরে থাকার চেষ্টা করুন। সর্দিজ্বর, মাথাব্যথা, গলাব্যথা, কাশি ও শরীরে অস্বস্তি বোধ হওয়ার মতো কিছু মনে হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

অনেকটা নিউমোনিয়ার মতো উপসর্গ এ ভাইরাসের। বিমান বা গাড়িতে আপনার পাশে বসা ব্যক্তির মধ্যে করোনা ভাইরাসের লক্ষণ দেখলে ক্রু বা কর্তৃপক্ষকে অবহিত করুন। সম্ভব হলে সার্বক্ষণিক মাস্ক পরে থাকুন। গণপরিবহন ও গণশৌচাগার থেকে বের হয়েই সাবান দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিন।

বিশেষ প্রয়োজন না হলে করোনা ভাইরাসে আক্রান্ত দেশগুলোতে যাওয়ার চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন। ভ্রমণ সংস্থাগুলোও চীন ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এনকে