ভারতে গত ১১ বছরে সর্বনিম্ন আর্থিক প্রবৃদ্ধি

ভারতে গত ১১ বছরে সর্বনিম্ন আর্থিক প্রবৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৫০ ৩০ মে ২০২০   আপডেট: ১৬:৫৭ ৩০ মে ২০২০

ভারতে গত ১১ বছরে সর্বনিম্ন আর্থিক বৃদ্ধি

ভারতে গত ১১ বছরে সর্বনিম্ন আর্থিক বৃদ্ধি

গত ১১ বছরে সর্বনিম্ন আর্থিক বৃদ্ধি হয়েছে ভারতে। জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত অর্থাৎ গত অর্থবছরের শেষ ত্রৈমাসিকে আর্থিক প্রবৃদ্ধির হার ছিল মাত্র ৩ দশমিক ১ শতাংশ। এই তিন মাসের শুধুমাত্র শেষ সাত দিন লকডাউন ছিল।

দেশটির সরকারি পরিসংখ্যান এ তথ্য জানিয়েছে। গত আর্থিক বছর ২০১৯-২০ সালে প্রবৃদ্ধির হার ৪ দশমিক ২শতাংশে আটকে থেকেছে। ২০০৮ সালের মন্দার পরে গত ১১ বছরে আর্থিক প্রবৃদ্ধি এত নীচে নামেনি দেশটিতে।

ভারতে নোটবাতিলের আগে ২০১৬-১৭ সালে ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির কার্যত অর্ধেক এটি। সরকারি হিসেব অনুযায়ী, ২০১৯-২০ সালের রাজকোষ ঘাটতিও ৩ দশমিক ৮ শতাংশের লক্ষ্যমাত্রার মধ্যে বেঁধে রাখতে পারেনি সরকার। সেটি ৪ দশমিক ৫৯ শতাংশে গিয়ে ঠেকেছে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ২৪ মার্চের মধ্যরাত থেকে ভারতে লকডাউন জারি হয়। জানুয়ারি থেকে মার্চ এই তিন মাসের ৯১ দিনের মধ্যে ৭ দিনের লকডাউনেই প্রবৃদ্ধির হার ৩ দশমিক ১ শতাংশে নেমে আসে।

এ বিষয়ে সাবেক কেন্দ্রীয় অর্থমন্ত্রী ও কংগ্রেস নেতা পি চিদম্বরম বলেন, এ থেকেই বোঝা যাচ্ছে যে বিজেপি সরকার কেমন অর্থনীতি পরিচালনা করছে। গোটা এপ্রিল-মে মাসের লকডাউনের পরে অর্থনীতি কোন তলানিতে ঠেকেছে, তারও ইঙ্গিত মিলেছে এতে।

শিল্প মন্ত্রণালয়ের পরিসংখ্যান জানিয়েছে, এপ্রিল মাসে ৮টি প্রধান পরিকাঠামো ক্ষেত্রের উৎপাদন ৩৮ দশমিক ১ শতাংশ কমেছে।

অর্থনীতিবিদেরা বলছেন, পরিসংখ্যান মন্ত্রণালয়ের তথ্য থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে, করোনা সংকট ও লকডাউনের আগে থেকেই অর্থনীতি ধীরে ধীরে এগিয়ে চলছিলো।

সূত্র- আনন্দবাজার

ডেইলি বাংলাদেশ/এসএমএফ/মাহাদী