ভারতে করোনায় আক্রান্ত বেড়ে ১০০

ভারতে করোনায় আক্রান্ত বেড়ে ১০০

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৪৪ ১৫ মার্চ ২০২০  

ভারতে করোনায় আক্রান্তদের চিকিৎসা দেয়া হচ্ছে

ভারতে করোনায় আক্রান্তদের চিকিৎসা দেয়া হচ্ছে

ভারতে রোববার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১০০ জনে দাঁড়িয়েছে। মোট আক্রান্তদের মধ্যে ১৭ জন বিদেশি নাগরিক রয়েছে। এছাড়া এখন পর্যন্ত দেশটিতে করোনায় দুইজনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত করোনায় কেরালা এবং মহারাষ্ট্রের অবস্থা সবচেয়ে খারাপ বলে জানা গেছে। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, রোববার স্থানীয় সময় সকাল ৯টা পর্যন্ত, কেরালায় মোট ২২ জন কভিড-১৯ নামে পরিচিত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১৯।

দেশটির সরকারি তথ্য অনুযায়ী সেখানে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৯৩। তবে ওয়ার্ল্ড মিটারের তথ্যতে বলা হয়েছে, এরইমধ্যে ভারতে করোনায় প্রায় ১০০ জন আক্রান্ত হয়েছে। 

করোনা নিয়ে উদ্বেগ বেড়ে যাওয়ায় শুক্রবার করোনা সংক্রমণকে বিপর্যয় বলে ঘোষণা করা হয়। এছাড়া কেন্দ্র থেকে আরো ঘোষণা করা হয় যে, করোনায় মৃতদের পরিবারকে ৪ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়া হবে। তবে সরকারি ঘোষণায় ওই চার লাখ টাকার ব্যাপারে কিছুই উল্লেখ করা হয়নি।

দেশটিতে আইসোলেশন সেন্টারগুলোর পরিকাঠামো থেকে সংক্রমণ প্রতিরোধ ও চিকিৎসা সরঞ্জাম ব্যবস্থার দায়িত্ব দেয়া হয়েছে দেশটির রাজ্যগুলোকে। বিপর্যয় মোকাবিলা তহবিল (এসডিআরএফ) থেকে এসব খরচ বহন করতে হবে বলেও জানানো হয়েছে।

বিশ্বজুড়ে প্রায় ১৫২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্বব্যাপী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় এক লাখ ৫৬ হাজার ৭৩০ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে ৫ হাজার ৮৩৯ জনের। এছাড়া এখন পর্যন্ত ৭৫ হাজার ৯৩৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

সূত্র- আনন্দবাজার

ডেইলি বাংলাদেশ/এসএমএফ