‘ভারতের সঙ্গে সম্পর্ক কখনোই দুর্বল হওয়ার নয়’

‘ভারতের সঙ্গে সম্পর্ক কখনোই দুর্বল হওয়ার নয়’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০০ ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১৫:০১ ১৩ আগস্ট ২০২০

সংগৃহীত

সংগৃহীত

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ভারতের সঙ্গে বাংলাদেশের যে সাংস্কৃতিক বন্ধন রয়েছে; তা পৃথিবীর আর কোন দেশের সঙ্গে নেই। তাই এ সম্পর্ক কখনোই দুর্বল হওয়ার নয়।

বৃহস্পতিবার সচিবালয়ে তার অফিস কক্ষে বাংলাদেশস্থ ভারতের বিদায়ী হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাসের সাথে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত সুস্থ ও সবল আছে। মুক্তিযুদ্ধের সময়ে যে সম্পর্ক তৈরি হয়েছে, সেটি রক্তের সম্পর্ক। আমাদের মুক্তিযুদ্ধের সময়ে ভারতীয়রা রক্ত ও আশ্রয় দিয়েছে।

তিনি বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের সাথে ভারতের কিছু চুক্তি, প্রকল্প ও কার্যক্রম রয়েছে। দু’দেশের কানেক্টিভিটি বাড়াতে নৌপথ অন্যতম একটা মাধ্যম হতে পারে। আমরা আলোচনা করে বিষয়গুলো এগিয়ে নিয়ে যাচ্ছি।

এসময় রীভা গাঙ্গুলী দাস বলেন, ভারত-বাংলাদেশের সম্পর্ক স্বাভাবিক আছে। অনেক কাজ হয়েছে। আমরা করোনাভাইরাসের মধ্যেও একসঙ্গে কাজ করেছি। এটা সম্পর্ক ক্লোজ হওয়ার কারণেই হয়েছে। এখানে ট্রেড চলছে। সাপ্লাই চেইনও ঠিক আছে। তিনি আরো বলেন, আমরা একসাথে অনেকগুলো প্রজেক্ট করেছি। ওভারঅল আমি খুবই খুশি। এটা দু’দেশের জন্য উইন উইন অবস্থান। 

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এস